ফের চিংড়িহাটা উড়ালপুলের স্বাস্থ্যপরীক্ষা! যান চলাচল স্বাভাবিক রাখতে বিশেষ পরিকল্পনা KMDA-র

ফের চিংড়িহাটা উড়ালপুলের (Chingrihata Flyover) স্বাস্থ্য পরীক্ষার (Health Checkup) সিদ্ধান্ত নিল কেএমডিএ (KMDA)। জানা গিয়েছে, শীঘ্রই এই উড়ালপুলের ‘হেলথ মনিটরিং’ চালু হতে চলেছে। সম্প্রতি রাজ্যের সমস্ত উড়ালপুলগুলির হেলথ চেক আপের সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্য সরকারের পক্ষ থেকে। সেই সময়ই সিদ্ধান্ত নেওয়া হয় কেএমডিএ-র আওতায় থাকা এই সেতুটির স্বাস্থ্য পরীক্ষাও করা হবে। এর আগে ২০১৯ সালে স্বাস্থ্য পরীক্ষার পর চিংড়িহাটা উড়ালপুল নিয়ে রিপোর্ট কিছুটা সমস্যা ধরা পড়ে। আর তারপরই সেতু পরীক্ষায় নিযুক্ত বিশেষজ্ঞ সংস্থা নিজেদের রিপোর্টে পাঁচ বছরের মধ্যে চিংড়িঘাটা উড়ালপুল ভেঙে ফেলে নতুন ভাবে তৈরি করার পরামর্শ দেয়। তবে প্রশাসনিক সূত্রে খবর আর্থিক সমস্যার কারণে প্রস্তাবিত উড়ালপুল তৈরির কাজ করা যাচ্ছে না। এমতাবস্থায় দ্বিতীয়বারের জন্য চিংড়িঘাটা ব্রিজের স্বাস্থ্যপরীক্ষার সিদ্ধান্ত হয়েছে।

কিন্তু, এখন কেমন অবস্থায় রয়েছে চিংড়িহাটা উড়ালপুল তা নিয়ে বিস্তারিত তথ্য জানার জন্য নতুন করে এই উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিদিন এই উড়ালপুলের উপর দিয়ে প্রচুর গাড়ি যাতায়াত করে। ফলে প্রতিদিন কতটা গাড়ির ভার নিতে সক্ষম হবে এই উড়ালপুল? তা নিয়ে ওঠে একাধিক প্রশ্ন। এবার এই স্বাস্থ্য পরীক্ষার ক্ষেত্রে সেই বিষয়টিই খতিয়ে দেখা হতে চলেছে। জানা গিয়েছে, এই উড়ালপুলে একটি কম্পন যন্ত্র বসানো হতে চলেছে। যা পরিমাপ করে জানাবে যে সেতুর উপর গাড়ি যাওয়ার সময় প্রতি সময়ে কতটা কম্পন অনুভূত হয়। এর জেরে কী কী সমস্যা হতে পারে? সেই প্রশ্নের উত্তরও পাওয়া যাবে স্বাস্থ্য পরীক্ষায়, জানা গিয়েছে এমনটাই।

কেএমডিএ সূত্রে খবর, বর্তমানে চিংড়িহাটা উড়ালপুলের স্বাস্থ্যের উপর নিয়মিত নজরদারি চালানো হচ্ছে। কোনওরকম সমস্যা দেখা দিলেই তৎক্ষনাৎ সেই বিষয়ে পদক্ষেপ করা হবে। নতুন স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট সামনে আসার পর চিংড়িহাটা উড়ালপুলের স্বাস্থ্য নিয়ে বর্তমান অবস্থার কথা জানা সম্ভব হবে।

 

 

 

 

Previous articleকর্মক্ষেত্রে বিশেষ অবদান! বিদ্যুৎ ভবনে কর্মীদের পুরস্কার প্রদান রাজ্যের
Next articleঅধীরের আচরণে লাগাম টানার হুঁ.শিয়ারি! কংগ্রেসকে নিজেদের অবস্থান স্পষ্ট করল তৃণমূল