গ্রামাঞ্চলে আরও ১১ হাজার কিলোমিটার রাস্তা, বরাদ্দ ৪ হাজার কোটি

১১ হাজার কিমি রাস্তা তৈরি নিয়ে নির্দেশিকা জারি করা হল রাজ্য পঞ্চায়েত দফতরের তরফ থেকে। এই প্রকল্পে খরচ হবে চার হাজার কোটি টাকার বেশি।

পঞ্চায়েত ভোটের আগে পথশ্রী ও রাস্তাশ্রী প্রকল্পে প্রত্যন্ত এলাকায় রাস্তা তৈরির পর এবার লোকসভা ভোটের আগে আরও রাস্তা তৈরিতে উদ্যোগী রাজ্য সরকার। এবার আরও ১১ হাজার কিমি রাস্তা তৈরি নিয়ে নির্দেশিকা জারি করা হল রাজ্য পঞ্চায়েত দফতরের তরফ থেকে। এই প্রকল্পে খরচ হবে চার হাজার কোটি টাকার বেশি। সম্পূর্ণটাই দেবে রাজ্য সরকার।

পঞ্চায়েত ভোটের আগে রাজ্যজুড়ে গ্রামীণ এলাকায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে ১২ হাজার কিমি রাস্তা তৈরি প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মে মাসের মধ্যে সেই কাজ শেষ করা হয়। এছাড়াও পূ্র্ত দফতর অতিরিক্ত এক হাজার কিলোমিটার রাস্তা তৈরির কাজ করছে।

নতুন প্রকল্পে রাস্তা তৈরির যে নির্দেশিকা জারি হয়েছে তাতে প্রত্যেকটি পর্যায়ের কাজের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে দরপত্র ডাকার প্রক্রিয়া শেষ করতে হবে। ১০ লক্ষ টাকা পর্যন্ত রাস্তার কাজের ওয়ার্ক অর্ডার জারি করতে হবে ২৫ জানুয়ারির মধ্যে। ১০ লক্ষ থেকে ১ কোটি পর্যন্ত রাস্তার কাজের ওয়ার্ক অর্ডার জারি হবে ২ ফেব্রুয়ারির মধ্যে। তার থেকে বেশি অর্থ মূল্যের কাজের নির্দেশ দেওয়ার শেষ তারিখ ৯ ফেব্রুয়ারি। ওয়ার্ক অর্ডার ইস্যু হওয়ার তিন দিনের মধ্যে কাজ শুরু করাও বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি এই রাস্তার কাজের জন্য গুণগত মান নিয়ে কড়া মনোভাব দেখানোর কথাও বলা হয়েছে।

গ্রামাঞ্চলে সড়ক পরিকাঠামো উন্নয়নের জন্য জাতীয় কৃষি ও গ্রামোন্নয়ন ব্য়াঙ্ক নাবার্ডের গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিল থেকেও কাজ শুরু হবে। এই খাতে ২০২৩-২৪ অর্থবর্ষে রাজ্যকে ৮০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এই টাকায় রাজ্যের প্রতিটি জেলায় উন্নয়নমূলক কাজ হবে। মোট ৬২টি প্রকল্পের তালিকা ইতিমধ্যেই পূর্ত দফতরের পক্ষ থেকে নাবার্ডের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। তার মধ্যে নতুন রাস্তা তৈরির পাশাপাশি রাস্তা মেরামতি সহ সেতু সংস্কারের কাজও হবে। কাজ শেষও হবে চলতি অর্থবর্ষের মধ্যেই।

Previous articleনিজেই সংবিধানের শর্ত ভাঙছেন! অভিজিৎকে তোপ কল্যাণের
Next articleনেতাজিকে ‘রাষ্ট্রের পুত্র’ ঘোষণার আর্জি খারিজ সুপ্রিমকোর্টের