অ.ভিযুক্তদের মুক্তির সিদ্ধান্তের প্র.তিবাদ! আজই বিলকিস বানো মামলার রায় ঘোষণা সুপ্রিম কোর্টের

বিলকিস বানোর (Bilkis Bano) ধর্ষকদের মুক্তির সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে দেশের সুপ্রিম কোর্টের (Supreme Court of India) দ্বারস্থ হয়েছিলেন অনেকেই। শেষমেশ সোমবার সেই আর্জিগুলির শুনানি হতে চলেছে। এর মধ্যে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের (Mahua Moitra) দায়ের করা জনস্বার্থ মামলাও রয়েছে। বিলকিসের অভিযুক্তদের মুক্তি দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে তৃণমূলের প্রাক্তন সাংসদ মহুয়া মৈত্র, সিপিএমের সুভাষিণী আলি, সাংবাদিক রেবতী লাল এবং অধ্যাপক রূপরেখা বর্মা সু্প্রিম কোর্টের দ্বারস্থ হন। প্রায় বছর খানেকেরও বেশি সময় ধরে সেই শুনানি চলার পর সোমবার সেই মামলার রায় শোনাতে পারে দেশের শীর্ষ আদালত। উল্লেখ্য, গত ১২ অক্টোবর বিচারপতি বি ভি নাগরত্ন এবং উজ্জ্বল ভুঁইয়া রায় স্থগিত রেখেছিলেন। আদালত সাফ জানিয়েছিল, মেয়াদ শেষের আগেই অপরাধীদের মুক্তি দেওয়া হবে কিনা তার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে গত ১৫ অগস্ট স্বাধীনতা অমৃত মহোৎসবের আগে বিলকিসকে ধর্ষণ ও তাঁর পরিবারের সদস্যদের খুনের দোষীদের মুক্তির সিদ্ধান্ত সুপ্রিম কোর্টকে জানিয়েছিল গুজরাট। এরপর আদালতের সম্মতিতে তাদের মুক্তি দেওয়া হয়। সরকারি তরফে জানানো হয়, জেলে ওই ১১ অপরাধীর ব্যবহার দেখেই তাদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই যুক্তি মানতে নারাজ ছিলেন অনেকেই। আর এমন পরিস্থিতিতে কী কী মানদণ্ড বিবেচনা করে ওই ১১ অপরাধীকে মুক্তি দেওয়া হয়েছিল, তথ্যের অধিকার আইনে তা জানতে চাওয়া হয়। কিন্তু মুক্তির সিদ্ধান্ত গ্রহণকারী প্যানেলের বৈঠকের আলোচ্য বিষয় নিয়ে তথ্য দিতে চায়নি গুজরাট সরকার। সেকারণেই শীর্ষ আদালতে পাল্টা মামলা দায়ের হয়।

প্রসঙ্গত, ২০০২ সালে গোধরা-কাণ্ডের পর গুজরাটে সাম্প্রদায়িক হিংসা চলাকালীন, ৩ মে দাহোড় জেলার দেবগড় বারিয়া গ্রামে ভয়াবহ হামলা চালানো হয়। গ্রামের বাসিন্দা পাঁচ মাসের অন্তঃসত্ত্বা বিলকিসকে গণধর্ষণ করা হয়। বিলকিসের চোখের সামনেই তাঁর ৩ বছরের মেয়েকে নৃশংসভাবে খুন করে অপরাধীরা। এই অপরাধকে ‘বিরল থেকে বিরলতম’ বলেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

 

 

 

 

Previous articleকলকাতায় ফের বাড়ল রাতের তাপমাত্রা! আর কি ফিরবে শীত? বড় আপডেট হাওয়া অফিসের
Next articleখারাপ সময় পিছু ছাড়ছে না! চিল্কা হ্রদে বেড়াতে গিয়ে আচমকাই নি.খোঁজ কেন্দ্রীয় মন্ত্রী