কলকাতায় ফের বাড়ল রাতের তাপমাত্রা! আর কি ফিরবে শীত? বড় আপডেট হাওয়া অফিসের

শীতের খামখেয়ালি আচরণে মাথা খারাপ হওয়ার জোগাড় রাজ্যবাসীর। আলিপুর হাওয়া অফিস (Alipore Weather Office) সূত্রে খবর, রবিবার রাতে তাপমাত্রা বেড়ে হয়েছে ১৭ ডিগ্রি। আগামী কয়েকদিন তাপমাত্রা (Temperature) এমনই থাকবে বলে খবর। এদিকে বৃহস্পতিবার থেকে পারদ ফের নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে পৌষের শেষে এসে নাকি উত্তুরে ঠান্ডা হাওয়া ঢুকতে পারে দক্ষিণবঙ্গে। সপ্তাহ শেষ থেকে ফের শীত শীতভাব টের পাবে শহরবাসী।

উল্লেখ্য, গত ২৫ ডিসেম্বরের আগে কয়েকদিন টানা কনকনে ঠান্ডা পড়েছিল কলকাতায়। আপাতত কলকাতায় এবারের শীতলতম দিন ছিল ১৭ ডিসেম্বর। সেদিন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রির আশপাশে। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম হিমালয়ের উপর একটি পশ্চিমী ঝঞ্ঝা এসেছে। সাধারণত ঝঞ্ঝা এলে উত্তুরে হাওয়া দুর্বল হয়ে যায়। কিন্তু ঝঞ্ঝা চলে যাওয়ার পরও উত্তুরে হাওয়া এখনই আসছে না। আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, ১০ জানুয়ারি থেকে তাপমাত্রা কিছুটা কমার কথা ছিল। কিন্তু উত্তুরে হাওয়া আসার পথে কিছু বাধা আছে। তাই তাপমাত্রা নামতে আরও কয়েকদিন সময় লাগতে পারে।

তবে আবহাওয়াবিদরা বলছেন, মেঘলা আকাশ ও নিম্নচাপের কারণেই সর্বোচ্চ তাপমাত্রা কমেছে রাজ্যে। কিন্তু চলতি এবার শীতে তেমনভাবে তাপমাত্রা নামেনি। তবে পৌষের শেষদিকে শীতের নতুন স্পেল আসতে পারে বলে মনে করছে হাওয়া অফিস। পূবালী হাওয়ায় গত ৭২ ঘন্টায় প্রচুর জলীয়বাষ্প ঢুকছে। এর ফলে কোনও কোনও জেলায় কুয়াশার সঙ্গে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। আগামী দু’দিনে আরও সামান্য বাড়বে রাতের তাপমাত্রা। বৃহস্পতিবারের পর আবহাওয়ার পরিবর্তন হবে। পাশাপাশি হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। তাপমাত্রার খুব একটা পরিবর্তন নেই আগামী কয়েক দিন। সপ্তাহের শেষ দিকে পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

 

 

 

 

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleঅ.ভিযুক্তদের মুক্তির সিদ্ধান্তের প্র.তিবাদ! আজই বিলকিস বানো মামলার রায় ঘোষণা সুপ্রিম কোর্টের