কানাডার প্রধানমন্ত্রীর ভাষণের মাঝেই খালিস্তানি স্লোগান!

বিচ্ছিন্নতাবাদী খালিস্তানপন্থীদের স্লোগান যখন উপস্থিত জনতার মাঝে জোরদার হয়ে উঠছিল তখনই পরিস্থিতি সামাল দিতে কানাডার প্রধানমন্ত্রী শিখদের আশ্বস্ত করে আরও বলেন, আপনারা যাতে নিয়মিত দেশে যাতায়াত করতে পারেন, তার জন্য ভারত সরকারের সঙ্গে অমৃতসরসহ আরও বেশি বিমান চলাচলের বন্দোবস্ত করার কাজ চলছে।

জাস্টিন ট্রুডোর (Canadian Prime Minister Justin Trudeau)ভাষণের মাঝেই এ কী কাণ্ড। টরোন্টোতে শিখদের মহোৎসবে “খালিস্তান জিন্দাবাদ” স্লোগান কি কানাডা – খালিস্তান সখ্যতাকে আরও স্পষ্ট করে তুলল? খালসা দিবসে ট্রুডোর ভাষণে মূলত কানাডায় বসবাসকারী শিখ সম্প্রদায়ের প্রতি বিশ্বাস জাগিয়ে তোলার একটা মরিয়া চেষ্টা ছিল আর সেখানেই আচমকা শোনা গেল খালিস্তানি স্লোগান। প্রধানমন্ত্রী এই আবহে যে কোনও মূল্যে শিখদের অধিকার ও স্বাধীনতা রক্ষার পাশাপাশি তাঁদের মূল্যবোধকে সমমর্যাদা দেওয়ার বার্তাও দিয়ে গেলেন।

বিচ্ছিন্নতাবাদী খালিস্তানপন্থীদের স্লোগান যখন উপস্থিত জনতার মাঝে জোরদার হয়ে উঠছিল তখনই পরিস্থিতি সামাল দিতে কানাডার প্রধানমন্ত্রী শিখদের আশ্বস্ত করে আরও বলেন, আপনারা যাতে নিয়মিত দেশে যাতায়াত করতে পারেন, তার জন্য ভারত সরকারের সঙ্গে অমৃতসরসহ আরও বেশি বিমান চলাচলের বন্দোবস্ত করার কাজ চলছে। কানাডা সরকার শিখদের গুরুদ্বার এবং মহল্লাগুলির জন্য আরও সুনিশ্চিত নিরাপত্তার ব্যবস্থা করবে বলেও আশ্বাস দেন প্রধানমন্ত্রী। ভারতের সঙ্গে সেদেশের সম্পর্ক যখন তলানিতে বিশেষ করে তখন প্রধানমন্ত্রীর এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ মনে করছে কূটনৈতিক মহল। হরদীপ সিং নিজ্জর খুনের পর থেকে ভারত-কানাডার সম্পর্কের ঘাটতি দেখা দেয়। এমনকী প্রধানমন্ত্রী খোদ পার্লামেন্টে দাঁড়িয়ে কানাডার বুকে ভারতের ঘাতক ঢুকে খুন করেছে বলে অভিযোগ করেছিলেন। নয়া দিল্লি অবশ্য এই অভিযোগকে উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দেয়। তারপরই ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতি নিয়ে জাস্টিন ট্রুডো যেভাবে শিখদের আশ্বস্ত করেছেন তাতে অনেকেই দুদেশের সম্পর্কের মাঝে বরফ গলার ইঙ্গিত দেখছেন।

 

Previous articleরেজিনগরের পর বেলডাঙা, ভোটের আবহে ফের মুর্শিদাবাদে বোমা বিস্ফোরণে চাঞ্চল্য
Next articleএবারই বিজেপির শেষবার: গর্জে উঠলেন মমতা, তৃণমূল নেতা-কর্মীদের মৃত্যুতে CBI-NIA কোথায়?