মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য: মালদ্বীপের হাইকমিশনারকে তলব বিদেশ মন্ত্রকের

ভারতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে তলব করল নয়াদিল্লি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মালদ্বীপের তিন মন্ত্রী ‘অবমাননাকর’ মন্তব্য করেছিলেন। এই মন্তব্যের জেরে নয়াদিল্লিতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে তলব করেছে ভারত। পরিস্থিতি সামাল দিতে তিন মন্ত্রী আব্দুল্লাহ মাইজুম মজিদ, মরিয়ম শিউনা ও মালশা শরিফকে সাসপেন্ডও করেছেন প্রধানমন্ত্রী মহম্মদ মুইজু।

মালদ্বীপের হাইকমিশনার ইব্রাহিম সাহেবকে সোমবার তলব করে বিদেশ মন্ত্রক। মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য নয়াদিল্লির গভীর উদ্বেগের কথা জানানো হয়েছে মালদ্বীপের হাইকমিশনারকে। উল্লেখ্য, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্র শাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ সফর করেন। এরপর তিনি সফরের কিছু ছবি ও ভিডিও পোস্ট করেন। সেখানে তাঁকে স্নোরকেলিং করতে দেখা যায়, যা ভাইরাল হয়। ভারতীয়দের মালদ্বীপের বদলে সেই দ্বীপে ভ্রমণেরও আবেদন করেছিলেন তিনি। তারপরই মালদ্বীপের ওই তিন মন্ত্রী ও কয়েকজন নেতা মোদির বিরুদ্ধে ‘আপত্তিকর’ মন্তব্য করেন। এরপর সেদেশের বেশ কয়েকজন বিরোধী দলীয় নেতা ‘কড়া ভাষায়’ ওই মন্ত্রীদের বক্তব্যের নিন্দা জানান। শুরুর দিকে মালদ্বীপ সরকার বিষয়টি থেকে নিজেদের দূরে রেখেছিল। বলেছিল, ‘ওই বক্তব্য একান্তই তাদের নিজেদের, এই বক্তব্য কোনোভাবেই মালদ্বীপ সরকারের প্রতিনিধিত্ব করে না।’ মালদ্বীপ সরকারের বিবৃতিতে আরও বলা হয়, গণতান্ত্রিক ও দায়িত্বশীলভাবে বাক্‌স্বাধীনতার চর্চা করা উচিত। এবং এমনভাবে কিছু করা উচিত নয়, যাতে ঘৃণা বা নেতিবাচক কিছু ছড়ায়। এমন কিছু করা ঠিক নয়, যা মালদ্বীপ ও তাঁর আন্তর্জাতিক অংশীদারদের মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্ককে পেছনে ঠেলে দেয়।

সরকারের এই বিবৃতির পর মালদ্বীপে ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটির ‘ঘনিষ্ঠ প্রতিবেশী’কে নিয়ে এমন মন্তব্যের সমালোচনা করছেন বেশ কয়েকজন বিশিষ্ট নেতাও। মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এসব মন্তব্যকে ‘ভয়াবহ’ বলে জানিয়েছেন। তিনি রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর সরকারকে এমন মন্তব্য করা থেকে নিজেদের দূরে রাখতে বলেন। এদিকে ভারতের চাপের মুখে তিনজন মন্ত্রীকে বরখাস্তও করে মালদ্বীপ সরকার। স্থানীয় সংবাদমাধ্যমে মালদ্বীপ সরকারের মুখপাত্র ইব্রাহিম খলিল জানান, ভারত সরকারের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করেছেন এমন সব সরকারি কর্মকর্তাকেই বরখাস্ত করা হয়েছে। মালদ্বীপের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট তথা বর্তমান পর্যটন মন্ত্রী, আহমেদ আদিবও জানান, প্রধানমন্ত্রী মোদিকে নিয়ে করা মন্ত্রীদের বক্তব্যের তীব্র নিন্দা করছে মালদ্বীপ সরকার।

Previous articleনজরে বিশেষভাবে সক্ষম পড়ুয়ারা, এবার স্কুলে ‘বিশেষ’ শিক্ষক নিয়োগ করবে রাজ্য
Next articleঅভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সাংবিধানিক ধারা প্রয়োগের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে তৃণমূল ছাত্রনেতা