বাংলাদেশের ভোট নিয়ে অসন্তোষ প্রকাশ ব্রিটেন ও আমেরিকার, মন্তব্যে নারাজ নির্বাচন কমিশন

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে প্রত্যাশিতভাবেই বিপুল আসন জিতে ফের ক্ষমতা দখল করেছে আওয়ামী লিগ। রেকর্ড ভোটে জিতেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে আওয়ামী লিগের জয়ে সন্তোষপ্রকাশ করে হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছে ভারতও। কিন্তু এর মধ্যেই বাংলাদেশের নির্বাচনকে বিরোধীশূন্য, একপেশে ও অগণতান্ত্রিক বলে তোপ দেগেছে একাধিক দেশ, যার মধ্যে অন্যতম মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। এই দুই দেশই বিরোধীশূন্য নির্বাচনে জনমতের সঠিক প্রতিফলন হয়নি বলে মনে করছে। যদিও দুই দেশের এই প্রতিক্রিয়া নিয়ে মঙ্গলবার মন্তব্য এড়িয়ে গিয়েছে বাংলাদেশের নির্বাচন কমিশন।

মার্কিন বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক অধিকার, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতার প্রতি আকাঙ্ক্ষাকে সমর্থন করে মার্কিন প্রশাসন। সংসদ নির্বাচনে আওয়ামী লিগ সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করলেও রাজনৈতিক বিরোধী দলগুলির হাজার হাজার সদস্যকে গ্রেফতার করা হয়েছে। বাংলাদেশে নির্বাচনের দিন একাধিক অনিয়মের খবরে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে জানানো হয়েছে।

একই সুরে একপেশে নির্বাচন হয়েছে বলে কটাক্ষ করেছে ব্রিটেন। সেদেশের বিদেশ মন্ত্রক জানিয়েছে, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মানদণ্ড অনুযায়ী হয়নি। গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া নির্ভর করে গ্রহণযোগ্য, অবাধ ও সুষ্ঠু প্রতিদ্বন্দ্বিতার ওপর। মানবাধিকার, আইনের শাসন ও যথাযথ প্রক্রিয়া মেনে ভোট হয়নি। ভোটের আগে বিরোধী দলের অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে যা গণতান্ত্রিক মতপ্রকাশের পরিসরকে সংকুচিত করেছে।

এদিকে আমেরিকা ও ব্রিটেনের বিবৃতির বিষয়ে প্রতিক্রিয়া নিয়ে মঙ্গলবার মন্তব্য এড়িয়ে গিয়েছে নির্বাচন কমিশন। কমিশনার মহম্মদ আলমগীর এদিন সাংবাদিকদের বলেন, আমাদের যা বক্তব্য তা ইতিমধ্যেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) স্পষ্ট করেছেন। এর বাইরে আলাদা করে কোনও বক্তব্য নেই। কমিশনার আলমগীর বলেন, কমিশন সঠিকভাবে দায়িত্ব পালন করেছে। সন্তুষ্টি, অসন্তুষ্টির বিষয়ে কিছু বলা সম্ভব নয়, তবে নিয়ম অনুযায়ী যা করার দরকার তা সবই করা হয়েছে। নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে। আলমগীর জানান, দ্বাদশ সংসদ নির্বাচনে ২৯৮ আসনে বিজয়ীদের গেজেট নির্বাচন কমিশন অনুমোদন করেছে।

Previous articleGST ফাঁকি রুখতে বৈঠক ডাকার পরামর্শ দিয়ে নির্মলাকে চিঠি অমিতের
Next articleরাশিদ খানের প্র.য়াণে শোকবার্তা রাষ্ট্রপতি-উপরাষ্ট্রপতির, শোক প্রকাশ খাড়গেরও