নিয়োগ তদন্ত শেষ! হাই কোর্টে জানাল CBI, সুপ্রিম নির্দেশ মেনে রিপোর্ট পেশ

আদালতে তিনি বলেছেন, এসএসসি ঢেউয়ের গতিপ্রকৃতি অনুযায়ী সাঁতার কেটে যাচ্ছে। তারা সবার সঙ্গেই খেলছে। আদালতের নির্দেশ অনুযায়ী নিজেদের অবস্থান স্পষ্ট করছে না তাঁরা। তাদের ভূমিকা সন্দেহজনক।

সুপ্রিম কোর্ট আগেই দু মাসের সময়সীমা বেধে দিয়েছিল।গত ৯ নভেম্বর শীর্ষ আদালত এই সেই নির্দেশ দিয়েছিল।নিয়োগ মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশে মঙ্গলবার কলকাতা হাই কোর্টের বিশেষ বেঞ্চে রিপোর্ট পেশ করল সিবিআই। বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। আদালতে সিবিআই জানিয়েছে, গ্রুপ সি,গ্রুপ ডি, নবম-দশমে তদন্ত শেষ হয়ে গিয়েছে। সোমবার চূড়ান্ত চার্জশিট ও রিপোর্ট পেশ করা হয়েছে নিম্ন আদালতে।চার্জশিটে উল্লেখ রয়েছে প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও এক আমলার নামও। তবে ‘বিতর্কিত’ চাকরিপ্রাপকদের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় এসএসসি-র ভূমিকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। আদালতে তিনি বলেছেন, এসএসসি ঢেউয়ের গতিপ্রকৃতি অনুযায়ী সাঁতার কেটে যাচ্ছে। তারা সবার সঙ্গেই খেলছে। আদালতের নির্দেশ অনুযায়ী নিজেদের অবস্থান স্পষ্ট করছে না তাঁরা। তাদের ভূমিকা সন্দেহজনক।

জানা গিয়েছে, আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হবে চূড়ান্ত পর্যায়ের শুনানি। আদালতে সিবিআই, মূল মামলাকারী এবং এসএসসি সকলেই নিজেদের বক্তব্য রাখবে। উভয়পক্ষের বক্তব্য শোনার পরই বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ জানাবেন, আদতে যাঁদের চাকরি চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল একক বেঞ্চের পক্ষ থেকে, তাঁরা চাকরি করবেন কি না।মাস কয়েক আগে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের কাজে ক্ষুব্ধ হয়েছিল দেশের সর্বোচ্চ আদালত। দুমাসের মধ্যে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছিল আদালত।

প্রসঙ্গত, সোমবারই আলিপুর আদালতে নিয়োগ দুর্নীতি মামলার চার্জশিট জমা দেয় সিবিআই। চার্জশিটে নাম রয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। এছাড়াও আরও ৬ জনের কথা উল্লেখ করা হয়েছে সেখানে। চার্জশিটে আরও বলা হয়েছে, কলকাতার বড়বাজার, মানিকতলা, আলিপুর, গণেশচন্দ্র অ্যাভিনিউ, নারকেলডাঙা সহ মোট ১০ টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল ইডি। সেখান থেকে উদ্ধার হয়েছে প্রায় ৩ হাজার পাতার নথি, সমস্তটাই আর্থিক লেনদেন সংক্রান্ত। এছাড়া নগদ টাকা, জমির দলিল, ১৪টি মোবাইল, ৪টি ল্যাপটপ এবং বেশ কয়েকটি হার্ড ডিস্ক উদ্ধারের কথাও চার্জশিটে উল্লেখ করেছে সিবিআই।

Previous articleঅবস্থার অবনতি, ভেন্টিলেশনে সঙ্গীতশিল্পী রশিদ খান!
Next articleজয় দিয়ে সুপার কাপের অভিযান শুরু লাল-হলুদের, জোড়া গোল ক্লেটনের