ভাটিখানায় বেড়ে ওঠা, বকশিসের টাকায় বই! IAS রাজেন্দ্রর শৈশব হার মানাবে সিনেমাকে

২৭ অক্টোবর মুক্তি পেয়েছে বিধু বিনোধ চোপড়া পরিচালিত ‘টুয়েলফথ ফেল’ (12th Fail)। বক্স অফিসে সাড়া ফেলার পাশাপাশি একের পর এক উঠে আসছে বাস্তবের মনোজ কুমার শর্মাদের কাহিনি। যদিও বাস্তব গল্পের ভিত্তিতেই এই ছবি করেছেন বিধু বিনোধ চোপড়া। তবে, তিনিই যে একা নন, সিভিল সার্ভিসের আরও অনেক আধিকারিকের জীবনেও ছাত্রাবস্থা যে ছিল সংগ্রাম আর ব্যর্থতার ইতিহাসে ভরা- তার প্রমাণ মিলছে। যেমন, মহারাষ্ট্রের রাজেন্দ্র ভরুধ (Rajendra Bharud) IAS অফিসার। তাঁর শৈবব কেটেছে ভাটিখানায়। সেখানে ছোটবেলাতেই তাঁর মুখে অবলীলায় ঢালা হত মদ। খদ্দেরদের দেওয়া বকশিসের টাকা জমিয়ে কিনতেন বই। ডাক্তারি পাশ করার পর UPSC দিয়ে একবারে উত্তীর্ণ। কিন্তু IRS পছন্দ না হওয়ায়, পরের বার ফের পরীক্ষা- এবার IAS। আজ পিছন ফিরলে নিজের সেই অস্থির শৈশবরে ছবিটা দেখতে পান রাজেন্দ্র ভরুধ।

১৯৮৮ সালে মহারাষ্ট্রের সকরি তালুকের সামোড়ে গ্রামে জন্ম হয় রাজেন্দ্রর। মাতৃগর্ভে থাকাকালীনই তাঁর বাবার মৃত্যু হয়। বাবার একটা ছবিও ছিল না তাঁর পরিবারে। মদের ভাটি চালাত তাঁর পরিবার। থাকতেন ভাটির পাশের ঝুপড়িতে। রাজেন্দ্র জানান, ছোটবেলায় খিদের জ্বালায় চিৎকার করলে ভাটিতে আসা খদ্দেরা তাঁর মুখে মদ ঢেলে দিতেন। এমনকী তাঁর ঠাকুমাও দুধের বদলে দেশি মদ খাওয়াতেন। সর্দি-কাশি হলেও দাওয়াই ছিল মদ। ভাটিতে আসা ক্রেতারা রাজেন্দ্রকে চাট কিনতে পাঠাতেন। এনে দিল মিলত বকশিস। সেই টাকা জমিয়ে বই কিনতেন কিশোর রাজেন্দ্র ভরুধ (Rajendra Bharud)। দশম শ্রেণির পরীক্ষায় ৯৫ শতাংশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৯০ শতাংশ নম্বর পান। ২০০৬-এ মেডিক্যালে চান্স পান। মুম্বইয়ের কেইএম হাসপাতাল থেকে এমবিবিএস পাশ করেন। কিন্তু তিনি চান সিভিল সার্ভিস দিতে। UPSC পরীক্ষায় বসেন। প্রথমবার IRS হন।  কিন্তু সেটা পছন্দ হয়নি। ২০১৩-তে IAS হয়ে কাজে যোগ দেন। ২০১৫-এ অ্যাসিসট্যান্ট কালেক্টর পদে কাজ শুরু করেন রাজেন্দ্র। ২০১৮ সালে নন্দারবারে ডিস্ট্রিক্ট কালেক্টরের পদে বসেন তিনি।

২০১৪-তেই একটি বই লেখেন রাজেন্দ্র। তাঁর জীবনের সংগ্রামের প্রতিটি কথা অকপটে লিখেছেন তিনি। প্রবল দারিদ্র্যের মধ্যেও কীভাবে তিন সন্তানকে পালন করেছেন তাঁর মা- তাও লেখা হয়েছে তাঁর বইয়ে। মনোজ কুমারের মতো রাজেন্দ্র ভরুধও ভাগ্যকে জয় করার  উজ্জ্বল উদাহরণ।


Previous articleনেই দু’হাত, পা দিয়ে বল আমিরের, প্রশংসা কুড়িয়েছেন সচিনের
Next articleম.র্মান্তিক! তেলেঙ্গানায় যাত্রীবাহী বাসে বি.ধ্বংসী অ.গ্নিকাণ্ড, মৃ্.ত্যু জীবন্ত দ.গ্ধ মহিলার