শীতের দুপুরে বন্ধ নিউমার্কেট! হকার-ব্যবসায়ী জটিলতার প্রতিবাদ

নিউমার্কেটে হকার দৌরাত্ম্য পুলিশ প্রশাসনের নির্দেশের পরেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। নিরুপায় হয়ে ব্যবসায়ীরা ব্যবসা বন্ধ করে প্রতিবাদে নামার সিদ্ধান্ত নিলেন।

নিউমার্কেটে হকার দৌরাত্ম্য পুলিশ প্রশাসনের নির্দেশের পরেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। নিরুপায় হয়ে ব্যবসায়ীরা ব্যবসা বন্ধ করে প্রতিবাদে নামার সিদ্ধান্ত নিলেন। সিমপার্ক মল (Simpark Mall) চত্বের প্রতিবাদ কর্মসূচিতেও সামিল হন তাঁরা। তাঁদের দাবি প্রশাসনের পদক্ষেপ যাতে হকার ও ব্যবসায়ী উভয়ের রুটিরুজি বজায় থাকে।

মঙ্গলবার কলকাতা পুলিশ ও টাউন ভেন্ডিং কমিটির (TVC) যৌথ উদ্যোগে মাইকিং শুরু হয়। প্রশাসন নির্দেশ দেয় ফুটপাথে নির্দিষ্ট সীমার মধ্যে থেকেই ব্যবসা করতে হবে হকারদের। যাদের নির্দিষ্ট সীমার মধ্যে নিজেদের সামগ্রী গুটিয়ে রাখতে হবে। সমীক্ষার (survey) তালিকায় যাদের নাম নেই তাঁদের উঠেও যেতে বলা হয়। আর এই প্রচারের পরই পুলিশ ও কমিটির কর্মীদের ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকে।

আবার বিক্ষোভের পর পুরসভার হকার পুণর্বাসন সংক্রান্ত বিভাগের দ্বায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ দেবাশিস কুমারের সঙ্গেও কথা বলে তাঁরা। কিন্তু তাতে নিউমার্কেট, হগমার্কেট (Hogg Market), বা এই সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের সমস্যার কোনও সুরাহা হয় না। ব্যবসায়ীরা হকারদের স্থায়ী সমাধান চেয়ে ব্যবসা বনধের পথে যান বুধবার। বিক্ষোভ দেখানো শুরু হয়।

বুধবার এই বিক্ষোভের মধ্যে দিয়েই পুরসভায় ঢোকেন মেয়র ফিরহাদ হাকিম। নিউমার্কেটে গড়িয়াহাট মডেলের যে পরিকল্পনা মেয়র নিয়েছিলেন জমি জটিলতায় তা আজও কার্যকর হয়নি। অন্যদিকে বুধবার ব্যবসা বন্ধ করে পুরসভার ওপর চাপ বাড়ানোর কৌশল নেয় ব্যবসায়ীরা। হকার ও ব্যবসায়ী উভয়ের লাভের কথা মুখে বললেও আদৌ প্রশাসনের সঙ্গে তাঁরাও কতটা সহযোগী মনোভাব পোষণ করেন তা নিয়েও উঠছে প্রশ্ন।

Previous articleকাজ না করলে সরিয়ে দেব: অফিসারদের চরম হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর
Next articleরাস্তা থেকে কুড়িয়ে অনাথ শিশুকন্যাদের মানুষ করছেন ৬৬ বছরের বৃদ্ধ!