লোকসভার আগেই রাজ্যসভার নির্বাচনের দিন ঘোষণা কমিশনের, বাংলার ৫ আসনে ভোট

২৭ ফেব্রুয়ারি রাজ্যসভার নির্বাচনের দিন ঘোষণা করা হল কমিশনের তরফে। ২ এপ্রিল রাজ্যসভার ৫০ জন সাংসদ ও ৩ এপ্রিল রাজ্যসভার ৬ সাংসদ অবসরগ্রহণ করছেন তাঁদের আসনগুলিতে নির্বাচন হবে।

লোকসভা ভোটের আগেই দেশে নির্বাচনের বাদ্যি বাজিয়ে দিল নির্বাচন কমিশন। রাজ্যসভার ৫৬টি আসনে নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করা হল নির্বাচন কমিশনের তরফে। দেশের ১৫টি রাজ্যের রাজ্যসভার সাংসদ নির্বাচনের জন্য হবে এই নির্বাচন প্রক্রিয়া।

২৭ ফেব্রুয়ারি রাজ্যসভার নির্বাচনের দিন ঘোষণা করা হল কমিশনের তরফে। ২ এপ্রিল রাজ্যসভার ৫০ জন সাংসদ ও ৩ এপ্রিল রাজ্যসভার ৬ সাংসদ অবসরগ্রহণ করছেন। এর মধ্যে বাংলার ৫ জন সাংসদ রয়েছেন। পশ্চিমবঙ্গ ছাড়াও অন্ধ্যপ্রদেশ, বিহার, ছত্তিশগড়, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, ওড়িশা ও রাজস্থানের রাজ্যসভার আসনগুলির জন্য নির্বাচন হবে।

বাংলার পাঁচ বিদায়ী সাংসদদের মধ্যে তৃণমূলের চার সাংসদ হলেন নাদিমুল হক, শুভাশিস চক্রবর্তী, শান্তনু সেন ও আবির বিশ্বাস। অন্যজন কংগ্রেসের অভিষেক মনু সাংভি। তৃণমূল কংগ্রেস সূত্রে খবর,  চারটি আসনের জন্য ফেব্রুয়ারি মাসের গোড়ায় প্রার্থী ঘোষণা করা হতে পারে।সংখ্যা গরিষ্ঠতার নিরিখে  তৃণমূলের ৪ প্রার্থীর জয় নিশ্চিত। পঞ্চম আসনে তৃণমূল কংগ্রেসের সমর্থনে জয়ী হন অভিষেক মনু সিংভি। এবার প্রধান বিরোধী দল বিজেপির বিধায়ক সংখ্যা বাড়ায় তাঁরা পঞ্চম আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পারে বলে মনে করা হচ্ছে।

বর্তমানে তৃণমূলের পক্ষে মোট বিধায়ক ২২৫ জন। সেই সমর্থনে সংখ্যাগরিষ্ঠ তৃণমূলের ৪ হবু সাংসদ। কংগ্রেস ফের অভিষেক মনু সাংভিকে প্রার্থী করবে কিনা বা সেক্ষেত্রে তৃণমূল কংগ্রেস কি অবস্থান নেবে তা এখনো স্পষ্ট নয়। লোকসভা ভোটে আসন রফা নিয়ে তৃণমূলের প্রস্তাব না মেনে বিরোধিতার পথে কংগ্রেস। সেই পরিস্থিতিতে তৃণমূল আদৌ কংগ্রেস প্রার্থীকে সমর্থন করবে কী না তা নিয়ে প্রশ্ন থাকছেই। অন্যদিকে অভিষেক মনু সাংভি তৃণমূলের হয়ে এখনও বিভিন্ন মামলা লড়েন। সেক্ষেত্রে তাঁর সঙ্গে সুসম্পর্কের দিকটিও দেখা হবে তৃণমূলের তরফে।

কমিশনের নির্দেশিকা অনুসারে আগামী ৮ ফেব্রুয়ারি ভোটের বিজ্ঞপ্তি জারি করা হবে। মনোনয়ন জমা দেওয়া যাবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। ১৬ ফেব্রুয়ারি মনোনয়ন পরীক্ষা। মনোনয়ন প্রত্যাহারের শেষদিন ২০ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি ভোট গণনা ও ফলপ্রকাশ করা হবে।

Previous articleছাড়ছে না ফ্লাইট, আপৎকালীন দরজা খুলে বিমানের ডানায় উঠে পড়লেন ‘অধৈর্য’ যাত্রী!
Next articleহরিয়ানার খাল থেকে উদ্ধার পুলিশকর্তার ছেলের দেহ! গ্রে.ফতার মাস্টারমাইন্ড বিকাশ