সচিব থেকে জেলাশাসক: IAS-WBCS পদে গুচ্ছ রদবদল

পুলিশ আধিকারিকদের পরে রদবদল সচিব–সহ বিভিন্ন স্তরে IAS-WBCS পদে। বুধবার, প্রথমে IPS-WBPS-এর রদবদলের তালিকা প্রকাশ্যে আসে। এর পরই জানা যায় প্রশাসনিক অন্যান্য স্তরেও আধিকারিক পর্যায়ে রদবদল হয়েছে।

কলকাতা পুরসভার নতুন কমিশনার হলেন দাভাল জৈন। তিনি হাওড়া পুরসভার কমিশনার ছিলেন, তাঁর জায়গায় এলেন, যুব ও ক্রীড়া দফতরের বিশেষ সচিব স্মৃতিরঞ্জন মোহান্তি।

কলকাতা পুরসভার কমিশনার বিনোদকুমার সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা দফতরের প্রধান সচিব হলেন। তাঁকে সংশোধনাগার প্রশাসনিক দফতরেরও অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল। এই দফতরের সচিব ছিলেন গুলাম আলি আনসারি। তাঁকে শুধু মালদহ ডিভিশনের কমিশনারের দায়িত্বেই রাখা হল। এই দফতরে তিনি অতিরিক্ত দায়িত্ব পালন করছিলেন।

দমকল দফতরের অতিরিক্ত মুখ্যসচিব মনোজকুমার আগরওয়ালকে তথ্য প্রযুক্তি দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল। এই দফতরেরটি এতদিন রাজ্য পুলিশের মহানির্দেশক রাজীব কুমার দেখতেন।

ক্রেতা সুরক্ষা এবং পরিবেশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব রোশনি সেনকে মৎস্য দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল। এই দফতরের সচিব ছিলেন অবনীন্দ্র সিং। তাঁকে বর্ধমান ডিভিশনের কমিশনারের দায়িত্ব দেওয়া হল।

সেচ ও জলসম্পদ উন্নয়ন দফতরের প্রধানসচিব প্রভাতকুমার মিশ্রকে কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতরের সচিবের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল।

স্বাস্থ্য দফতরের বিভাগীয় সচিব শুভাঞ্জন দাস উত্তর কলকাতা জেলার নির্বাচনী আধিকারিক করা হল।
কমার্শিয়াল ট্যাক্সের নতুন কমিশনার হলেন অর্থ দফতরের বিভাগীয় সচিব দেবীপ্রসাদ কারানাম।
অর্থ দফতরের সিনিয়র বিশেষ সচিব খালিদ আইজাজ আনোয়ারকে অধিকর্তা লটারির অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল।

জনস্বাস্থ্য কারিগরী দফতরের সিনিয়র বিশেষ সচিব আয়েশা রানিকে মেদিনীপুর ডিভিশনের কমিশনার করা হল।

প্রাণি সম্পদ উন্নয়ন দফতরের সিনিয়র বিশেষ সচিব জয়শী দাশগুপ্তকে আদিবাসী উন্নয়ন দফতরের সিনিয়র বিশেষ সচিব করা হল।

এক্সাইজ কমিশনার উমাশঙ্কর এস আইজি রেজিস্ট্রেশন ও স্ট্যাম্প রেভিনিউয়ের কমিশনার হলেন। আইজি রেজিস্ট্রেশন ও স্ট্যাম্প রেভিনিউয়ের কমিশনার ছিলেন হরিশঙ্কর পানিকর। তাঁকে অর্থ দফতরের সিনিয়র বিশেষ সচিব করা হল।

শিল্প দফতরের বিশেষ সচিব রাজু মিশ্রকে আসানসোল পুরসভার কমিশনার করা হল।

জেলাশাসক স্তরেও রদবদল করা হয়েছে।

বীরভূমের জেলাশাসক বিধানচন্দ্র রায়কে পূর্ব বর্ধমানের জেলাশাসক করা হল। একই ভাবে পূর্ব বর্ধমানের জেলাশাসক পূর্ণেন্দু মাজিকে বীরভূমের জেলাশাসক করা হল।
উত্তর কলকাতা জেলার নির্বাচনী আধিকারিক রাহুল মজুমদারকে রাজ্য খাদ্য প্রক্রিয়াকরণ নিগমের এমডি করা হল।

এছাড়াও অতিরিক্ত জেলাশাসক স্তরে রদবদল হয়েছে। বিডিও, এসডিও–সহ বিভিন্ন স্তরে ৭৩ জন ডব্লিউবিসিএস আধিকারিককেও রদবদল করা হয়েছে।

আরও পড়ুন- কপালে ভাঁজ ইংল্যান্ডের, আঙুলে চোট থাকায় অনিশ্চিত লিচ

শিলিগুড়ি পুরসভার কমিশনার সোনম ওয়াংডি ভুটিয়াকে শিলিগুড়িতে জিএসটি–র বিশেষ কমিশনার করা হচ্ছে। শিলিগুড়ির জিএসটির বিশেষ কমিশনার ছিলেন শেরিং ভুটিয়াকে শিলিগুড়ি পুরসভার কমিশনার করা হল।

 

 

Previous articleকপালে ভাঁজ ইংল্যান্ডের, আঙুলে চোট থাকায় অনিশ্চিত লিচ
Next articleলোকসভা নির্বাচনের আগে আজ অন্তর্বর্তী বাজেট