বাংলায় মমতার দেখানো পথেই ‘জনসংযোগ’ রাহুলের, মানুষের মন পেতে বাঁধলেন বিড়িও

ভারত জোড়ো ন্যায় যাত্রা(Bharat Jodo Nyay Yatra) উপলক্ষে বাংলায় এসে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দেখানো পথেই পা বাড়ালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। এবার মুর্শিদাবাদে (Murshidabad) একেবারে মাটির কাছাকাছি নেমে মানুষের সঙ্গে জনসংযোগ সারলেন সোনিয়া তনয়। একেবারে গ্রামবাসীদের সঙ্গে মাটিতে বসে বিড়ি বাঁধার কাজ শিখলেন কংগ্রেস (Congress) সাংসদ। বৃহস্পতিবার মুর্শিদাবাদের সুতির মধুপুর গ্রামে গিয়েছিলেন রাহুল। বিড়ি বাঁধা মুর্শিদাবাদের একটা বড় শিল্প। কয়েক লক্ষ শ্রমিক ও তাঁদের পরিবার এই পেশার সঙ্গে যুক্ত। সেই অংসগঠিত শ্রমিকদের সঙ্গে তাঁদের ঘরের উঠনে বসে রাহুল শিখলেন কেমন করে বিড়ি বাঁধা হয়। এদিন রাহুলের পাশে থেকে পুরো বিষয়টি প্রত্যক্ষ করেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ।

বৃহস্পতিবার সকাল ন’টা নাগাদ মালদা থেকে মুর্শিদাবাদের ফারাক্কাতে প্রবেশ করে রাহুল গান্ধীর এই যাত্রা। এরপর ন্যায় যাত্রা ৩৪ নম্বর জাতীয় সড়ক ধরে সামশেরগঞ্জ -সুতি হয়ে রঘুনাথগঞ্জের দিকে এগিয়ে যায় যাত্রা। বৃহস্পতিবার বিকেলে এই যাত্রা বহরমপুর শহরে পৌঁছানোর কথা রয়েছে। তবে সূত্রের খবর, এদিন যাত্রা চলাকালীন আচমকাই রাহুল মুর্শিদাবাদের সুতি-মধুপুর এলাকাতে আকবর শেখ নামে এক বিড়ি শ্রমিকের বাড়িতে চলে যান। সেই সময় বেশ কিছু মহিলা আকবরের বাড়িতে বসে বিড়ি বাঁধার কাজ করছিলেন। তা চোখে পড়তেই রাহুল একটি টুল নিয়ে বসে মহিলাদের থেকে বিড়ি বাঁধার কাজ শেখার পাশাপাশি শ্রমিকদের নানা সমস্যার কথা শোনেন। আকবর শেখ বলেন, “রাহুল গান্ধীর মত একজন নেতা আমার বাড়িতে আসবেন এটা আমার স্বপ্নের অতীত। আমার খুবই ভালো লাগছে তিনি আমার বাড়িতে এসেছেন। রাহুল গান্ধী আমাদের সঙ্গে বিড়ি বাঁধার সময় কিভাবে বিড়ি তৈরী হয়, আমরা কত টাকা মজুরি পাই, বিড়ি তৈরির জিনিসপত্র কোথা থেকে আসে সবকিছু পুঙ্খানুপুঙ্খভাবে জানতে চান।” আকবর বলেন, ” এদিন আমরা তাঁর কাছে বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি নিয়ে আবেদন জানিয়েছি। তিনি বিষয়টি দেখবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন। পাশাওয়াশি বিড়ি শ্রমিকরা তাঁদের চিকিৎসা সংক্রান্ত একাধিক বিষয়েও রাহুলকে জানান।

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের আর্থ সামাজিক ক্ষমতা বাড়ানোর বিষয়ে কেন্দ্রে ইউপিএ জমানা থেকে এ ব্যাপারে সওয়াল করছেন রাহুল। ইদানীং দেখা যাচ্ছে, রাহুল ভারত জোড়ো যাত্রায় বেরিয়ে সেই সব মানুষদের সঙ্গে নিজেকে জুড়তে চাইছেন। আর সেকারণেই যাত্রায় বিভিন্ন রূপে ধরা দিচ্ছেন কংগ্রেস নেতা।

 

 

 

 

Previous article“মাথা ঠান্ডা রেখে, শান্ত মনে পরীক্ষা দাও”, মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা বার্তা শিক্ষামন্ত্রীর
Next articleজমি দুর্নীতি মামলায় একদিনের জেল হেফাজতে হেমন্ত সোরেন