প্রয়াত জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেতা-পরিচালক সাধু মেহের, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের

প্রয়াত বর্ষীয়ান অভিনেতা-পরিচালক সাধু মেহের (Sadhu Meher)। হিন্দি ও ওড়িয়া ফিল্মের এই ব্যক্তিত্ব শুক্রবার মুম্বাইয়ে (Mumbai) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। বুদ্ধদেব দাশগুপ্ত, মৃণাল সেন, তপন সিনহা, সন্দীপ রায়ের মতো বহু পরিচালকদের সঙ্গে কাজ করেছেন তিনি। বাংলা ইন্ডাস্ট্রিতেও তাঁর অবদান প্রচুর। ১৯৬৯ সালে মৃণাল সেনের ভুবন সোম-এর (Bhuban Som) হাত ধরে হিন্দি ছবির জগতে পথচলা শুরু করেন তিনি। যদিও দর্শক তাঁকে সবচেয়ে বেশি চিনেছে ‘অঙ্কুর’ ছবির সুবাদেই। শ্যাম বেনেগালের এই ছবিতে অভিনয় করেই জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছিলেন সাধু মেহের। ছবিতে তাঁর বিপরীতে অভিনয় করেন শাবানা আজমি। এছাড়াও বিনোদন ক্ষেত্রে আজীবন অবদানের জন্য তিনি ২০১৭ সালে পদ্মশ্রী সম্মানে সম্মানিত হয়েছিলেন। ২০১১ সালে ওড়িশা সরকার তাঁকে জয়দেব সম্মান দিয়ে সম্মানিত করেছিল। তবে প্রবীণ অভিনেতাকে হারিয়ে স্বাভাবিকভাবেই বিনোদন জগতে শোকের ছায়া।

ওড়িশার প্রথম শিল্পী হিসাবে জাতীয় সম্মান পেয়েছিলেন তিনি। জগন্নাথভূমির এই সুযোগ্য সন্তানের কেরিয়ারের অন্যতম মালইস্টোন ‘মৃগয়া’। এছাড়াও ‘২৭ ডাউন’, ‘মন্থন’, ‘ইনকার’-এর মতো ছবিতে অভিনয় করেছেন তিনি। আশির দশকে সাধু মেহের বেশ পরিচিত নাম ছিল। পরবর্তীতে ওড়িয়া ছবির কাজেই বেশি নজর দেন তিনি। ১৯৮৯ সালে সম্বলপুরি ভাষায় তৈরি সব্যসাচী মহাপাত্রর ছবি ‘ভুখা’র জন্য সাধু মেহের বেশ প্রশংসা অর্জন করেন। অন্যদিকে, মেহের দূরদর্শনের জনপ্রিয় গোয়েন্দা সিরিজ ব্যোমকেশ বক্সীর বেশ কয়েকটি পর্বে অভিনয়ও করেন। এছাড়াও তিনি অনিল কাপুর এবং কাজল অভিনীত বলিউড মুভি ‘হাম আপকে দিল মে রেহতে হ্যায়’ (১৯৯৯) এও অভিনয় করেছিলেন। বৌড় জেলার পালসাগুড়ার কাছে গুভেলিপাদার গ্রামে জন্মগ্রহণকারী মেহের পরে ওডিয়া চলচ্চিত্র জগতে প্রবেশ করেন।

রাজ্যের রত্নকে হারিয়ে শোকাহত ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকও। তিনি বলেছেন, “মেহের হলেন প্রথম ওড়িয়া অভিনেতা যিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়ে ছিলেন। তাঁর চলে যাওয়া শিল্প জগতের জন্য একটি অপূরণীয় ক্ষতি।” মেহের ওড়িশার বৌধ জেলার বাসিন্দা ছিলেন। বাংলা, হিন্দি সিনেমার পাশাপাশি তিনি বেশ কিছু ওড়িয়া সিনেমায় অভিনয়, পরিচালনা ও প্রযোজনাও করেছেন। মেহেরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তাঁর ইন্ডাস্ট্রির সকল সহকর্মীও।

Previous articleইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও ব্যর্থ শুভমন, কড়া বার্তা শাস্ত্রীর
Next articleরামমন্দির নিয়ে রাজনীতি করছে বিজেপি! বাংলার ‘বাঘিনী’ মমতার পাশে দাঁড়িয়ে তোপ কীর্তি আজাদের