বিধানসভায় কড়া নিরাপত্তা, শুরু হয়েই দিনের মতো মুলতুবি রাজ্য বাজেট অধিবেশন

প্রথা মাফিক শোকপ্রস্তাব গ্রহণের পরেই প্রথমদিন মুলতুবি হয়ে গেল রাজ্য বিধানসভার বাজেট (Assembly) অধিবেশন। সোমবার, স্পিকার বিধান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee) সাম্প্রতি প্রয়াত বিশিষ্টদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি শোকপ্রস্তাব পাঠ করেন। এর পরে একমিনিট নীরবতা পালন করেন। এদিন রাজ্যের প্রাক্তন মন্ত্রী আবদুল কাইয়ুম মোল্লা, নারায়ণ বিশ্বাস, প্রাক্তন বিধায়ক অনুপ ঘোষাল, চিত্তরঞ্জন রায়, মহারানি কোনার, মির কাশেম মোল্লা ,উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী উস্তাদ রাশিদ খান ও কবি দেবারতি মিত্র।


কেন্দ্রে অন্তর্বর্তী বাজেট পেশে হওয়ার পরে লোকসভা নির্বাচনের এখন রাজনৈতিক মহল-সহ সবার। এই পরিস্থিতিতে এদিন থেকে শুরু হল বিধানসভার বাজেট অধিবেশন। তবে, সম্প্রতি লোকসভায় স্মোক ক্যান কাণ্ডের প্রেক্ষিতে রাজ্য বিধানসভাতেও (Assembly) নিরাপত্তা জোরদার করা হয়েছে। লোকসভায় হানার ঘটনার পরে বিধানসভার নিরাপত্তা জোরদার করার প্রয়োজন ছিল বলে জানান স্পিকার। ষোলো দফা নির্দেশিকা জারি করা হয়েছে।

বিধানসভায় কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে-

  • মেন গেটে বসেছে অত্যাধুনিক স্ক্যান যন্ত্র
  • প্রত্যেক মন্ত্রী-বিধায়কদের গাড়িতে বিশেষ চিপ লাগানো হচ্ছে
  • বিধানসভায় ঢোকার আগে সব গাড়িতে স্ক্যান
  • পাশাপাশি প্রচুর সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে
  • বিধানসভায় ঢোকার ক্ষেত্রে প্রথমেই রয়েছে একটি বুম ব্যারিয়ার
  • দর্শনার্থীদের জন্য নির্দিষ্ট গেটে আলাদা করে দেহ তল্লাশি করা হচ্ছে
  • দর্শনার্থীদের ২ ঘণ্টার বেশি থাকতে নিষেধ করা হয়েছে
  • এর বেশি সময় বিধানসভা চত্বরে থাকলে প্রয়োজনে পুলিশি পদক্ষেপ করতে পারে
  • মূল অধিবেশন কক্ষে মোবাইল ফোন, ট্রানজিস্টর বা কোনরকম ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে

বিধানসভার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, মুখ্যমন্ত্রী, রাজ্য মন্ত্রিসভার সদস্য, শাসক দলের মুখ্য সচেতক, উপমুখ্য সচেতক এবং রাজ্য সরকারের সচিবরা প্রবেশ করবেন ৬ নম্বর গেট দিয়ে। নিজস্ব পরিচয়পত্র দেখিয়ে বিধানসভার এক নম্বর গেট দিয়ে প্রবেশ করবেন বিধানসভার স্টাফ বা কর্মীরা, বিধানসভার সচিবালয়ের কর্মীরা। এছাড়া ভিজিটরস বা অতিথিরাও সঠিক অনুমতিপত্র দেখিয়ে এই এক নম্বর গেট দিয়েই বিধানসভায় প্রবেশ করবেন। ২ নম্বর গেট দিয়ে প্রবেশ করবেন বিরোধী দলনেতা, বিরোধীদলের মুখ্য সচেতক, বিরোধী দলের বিধায়করা এবং সাংবাদিকরা। সদস্যদের সঙ্গে আসা ভিজিটরদের জন্য বরাদ্দ করা হয়েছে এক নম্বর গেট।

Previous articleশ্রীদেবী-সুশান্তের মৃত্যুর নেপথ্যে মোদি-রাজনাথ? বিস্ফোরক তথ্য সামনে আসতেই বিপাকে ইউটিউবার
Next articleপক্ষে ৪৭, চক্রান্ত বানচাল করে চম্পাই সরকারেই আস্থা ঝাড়খণ্ডের