মধ্যপ্রদেশে বাজি কারখানায় ভয়াবহ বি.স্ফোরণে মৃ.ত বেড়ে ১১, আ.হত শতাধিক

ভয়াবহ বিস্ফোরণের জেরে বিজেপি শাসিত মধ্যপ্রদেশের এক বাজি কারখানায় মৃতের সংখ্যা বেড়ে হল ১১। আহত প্রায় শতাধিক। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে মধ্যপ্রদেশের হরদা জেলার বৈরাগড়ে। কারখানার ভিতরে এখনও বহু শ্রমিক আটকে রয়েছে বলে স্থানীয় সূত্রে খবর। পরিস্থিতি সামাল দিতে ও উদ্ধারকার্যে কোমর বেঁধে নেমেছে স্থানীয় প্রশাসন। ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনায় কারখানার নিরাপত্তা ব্যবস্থা ও সরকারি নজরদারিতে গাফিলতির অভিযোগ উঠছে।

স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার সকালে হঠাৎ ব্যপক বিস্ফোরণে কেঁপে ওঠে ওই কারখানা সংলগ্ন আশপাশের এলাকা। বিস্ফোরণের জেরে আশেপাশের অন্তর ৬০ টি বাড়িতে আগুন ধরে যায় দ্রুত উদ্ধার করা হয় সেই সব বাড়ির বাসিন্দাদের। কয়েক কিলোমিটার এলাকা পর্যন্ত সেই বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। কোনও কারণে আগুন লেগেই এই দুর্ঘটনা বলে জানা যাচ্ছে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে আসে পুলিশ ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। পুলিশ সূত্রে দাবি করা হয়েছে, বিস্ফোরণের জেরে ৩০ জন শ্রমিক ঝলসে গিয়েছেন। তাঁদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। স্থানীয় বাসিন্দারাও উদ্ধারকাজে হাত লাগিয়েছেন। বিস্ফোরণ যখন ঘটে সেই সময় বহু শ্রমিক কারখানার ভিতরেই ছিলেন। বিস্ফোরণের ফলে আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ে যে, শ্রমিকরা ভিতরেই আটকে পড়েন।

আরও পড়ুন- মিডিয়া ট্রায়াল বন্ধ হোক, দরকার ন্যায়বিচার: সংসদে সর.ব কল্যাণ

প্রাথমিকভাবে জানা গিয়েছে দুর্ঘটনার সময়ে ওই কারখানায় অন্তত ১০০ জন শ্রমিক ছিলেন। তাঁদের মধ্য থেকে ২৫ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। আহতদের মধ্যে মহিলা এবং শিশুও রয়েছে। এদের মধ্যে বেশিরভাগেরই অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

Previous articleমিডিয়া ট্রায়াল বন্ধ হোক, দরকার ন্যায়বিচার: সংসদে সর.ব কল্যাণ
Next articleউচ্চশিক্ষায় আগ্রহ বাড়ছে কয়েদিদের, বিধানসভায় পরিসংখ্যান তুলে ধরে জানালেন কারামন্ত্রী