লোকসভার আগে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে প্রচারে নামছে মহিলা তৃণমূল

বাংলার ইতিহাসে সর্বকালের শ্রেষ্ঠ বাজেট। লোকসভা ভোটের আগে বৃহস্পিবার রাজ্য বাজেটে একের পর এক মাস্টারস্ট্রোক। এককথায় কল্পতরু বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমাজের সকল শ্রেণির, সকল পেশার মানুষের জন্য এই জনমোহিনী বাজেট মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের। একদিকে কেন্দ্রের বঞ্চনা, ন্যায্য পাওনা আটকে রাখা। অন্যদিকে, বঞ্চিত মানুষদের পাশে দাঁড়ানোর পাশাপাশি পরিকাঠামো, পরিষেবা ও সংস্কার, এই তিনটি দিকেই উন্নয়নের গতি বজায় রেখে বাংলার ইতিহাসে সর্বকালের শ্রেষ্ঠ বাজেট। কেন্দ্রের আর্থিক বৈষম্য, প্রতিহিংসাকে দূরে রেখে পরিকাঠামো উন্নয়নের উপর জোর দেওয়া হয়েছে বাজেটে।

লোকসভার আগে রাজ্য বাজেটে বিশেষ করে নারী ক্ষমতায়ন, মহিলাদের সম্মান ও স্বনির্ভরতার উপর জোর দেওয়া হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডারের অনুদান বাড়ানো হয়েছে। আর এই বিষয়টিকেই হাতিয়ার করতে চাইছে রাজ্যের শাসক দল তৃণমূল। লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে প্রচারে নামছে তৃণমূল কংগ্রেস। আগামিকাল শনিবার থেকে রাজ্যের সব ব্লকে হবে ধন্যবাদ মিছিল। লক্ষ্মীর ভাণ্ডারে বাড়ল মাসিক ভাতা। মহিলাদের আর্থিক সুবিধা মিলবে আরও। এই ইস্যুতে চলবে প্রচার। কলকাতাতেও কেন্দ্রীয় মিছিল করবে মহিলা সংগঠন। বেলা তিনটে গোলপার্ক থেকে হাজরা পর্যন্ত হবে এই মিছিল।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে এবার রাজ্য বাজেটে বড় ঘোষণা মমতা সরকারের। মহিলাদের মানোন্নয়নের জন্য বাড়ানো হয়েছে লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ। এবার থেকে আর ৫০০ টাকা করে নয়, বরং তার দ্বিগুণ। অর্থাৎ ১০০০ টাকা করে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন বাংলার প্রত্যেকটি মহিলা। এসসি , এসটি মহিলারা পাবেন ১০০০ টাকার পরিবর্তে ১২০০ টাকা। আগামী এপ্রিল থেকেই তা কার্যকরী হবে। মে মাস থেকে তা হতে পাবেন মহিলারা।

নবান্ন সূত্রের খবর, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে রাজ্যের কোষাগার থেকে মাসিক খরচ হতো ১০৯০ কোটি টাকা। পরে ৯ লক্ষ নতুন করে যুক্ত হওয়ায় ৪৫ কোটি টাকা মাসিক খরচ বাড়ে। তখন অবশ্য ৫০০ টাকা করেই দিত রাজ্য সরকার। এবার থেকে তা বেড়ে দ্বিগুণ করা হয়েছে।

আরও পড়ুন- রেল অবরোধ জলপাইগুড়িতে! সকাল থেকেই থমকে একাধিক দূরপাল্লার ট্রেন

Previous articleরেল অবরোধ জলপাইগুড়িতে! সকাল থেকেই থমকে একাধিক দূরপাল্লার ট্রেন
Next articleক্যান্সারমুক্তি ভারতীয় চিকিৎসাতেই, ৪ কোটির বদলে মাত্র ৪২ লাখেই!