পরীক্ষার আগেই উচ্চ মাধ্যমিকের ভুয়ো ইংরেজি প্রশ্নপত্র ছড়ানোর অভিযোগ!

QR কোডের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের থেকে টাকা নেওয়া হচ্ছে বলে অভিযোগ। রায়গঞ্জ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। শিক্ষার্থীরা বলছেন কেউ বা কারা হাতে লিখে প্রশ্ন পাঠিয়ে ৫ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত দাবি করছে।

সোমবার উচ্চ মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা (Higher Secondary English Examination)। অথচ আগের দিন অর্থাৎ রবিবার সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল এবছরের ইংরেজি প্রশ্নপত্র! এ কী করে সম্ভব? বিষয়টি নজর এড়ায়নি শিক্ষা দফতরের। কিন্তু খোঁজ নিয়ে জানা যায় গোটা ব্যাপারটাই ভুয়ো। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBBHSE) দাবি, কেউ বা কারা সরকার ও সংসদকে কালিমা লিপ্ত করার চেষ্টা চলছে। ইংরেজি প্রশ্নপত্র সম্পূর্ণ সুরক্ষিত আছে। পরীক্ষার্থীদের চিন্তার কোনও কারণ নেই।

১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বাংলা পরীক্ষা শুরুর একঘণ্টার মধ্যেই সমাজমাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠতেই তড়িঘড়ি কড়া ব্যবস্থা নেয় সংসদ। অভিযুক্ত পরীক্ষার্থীর পরীক্ষা বাতিলের পাশাপাশি ওই কেন্দ্রকেও জবাবদিহি করতে নির্দেশ দেওয়া হয়। আগামিকাল ইংরেজি পরীক্ষা। তাঁর আগেই মালদহ, রায়গঞ্জ-সহ একাধিক জায়গায় ভুয়ো প্রশ্নপত্র সোশ্যাল সাইটে ছেড়ে ছাত্র-ছাত্রীদের থেকে টাকা নেওয়ার অভিযোগ। QR কোডের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের থেকে টাকা নেওয়া হচ্ছে বলে অভিযোগ। রায়গঞ্জ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। শিক্ষার্থীরা বলছেন কেউ বা কারা হাতে লিখে প্রশ্ন পাঠিয়ে ৫ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত দাবি করছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিষয়টি নিয়ে সাইবার ক্রাইমে অভিযোগ জানানো হয়েছে বলে খবর। বোর্ড সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য (Chiranjib Bhattacharya) জানিয়েছেন, যেভাবে এবারের প্রশ্নপত্র তৈরি হয়েছে তা আগে থেকে ফাঁস হওয়ার কোনও সুযোগ নেই। যে প্রশ্নপত্র নিয়ে সমাজমাধ্যমে আলোচনা তা আসলে ENG-A পেপার, যার পরীক্ষা আগেই হয়ে গেছে। আগামিকাল ENGLISH -B-এর পরীক্ষা। আর সেই প্রশ্নপত্র (HS Exam English Question Paper) সম্পূর্ণ সুরক্ষিত আছে। তবে এই ধরণের খবরে বিভ্রান্তি বাড়ছে বলে জানান তিনি।


Previous articleআগামিকাল চড়িয়াল সেতুর উদ্বোধন,৫০ বছরের দাবি পূরণ করতে চলেছেন অভিষেক
Next article‘দিদি নাম্বার ওয়ান’-এ মমতার পাশে ডোনা! পর্বের খেলা নিয়ে তুমুল কৌতুহল দর্শকদের