নজরে লোকসভা, জেলাসফরে এবার জঙ্গলমহলে মুখ্যমন্ত্রী

ফাইল

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য জঙ্গলমহল সফর স্থগিত রেখেছিলেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, ২৬ ফেব্রুয়ারি সন্ধেয় জঙ্গলমহল সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জঙ্গলমহল জুড়ে তিনদিন একের পর এক কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রীর।

আগেই সেখানে সফরে যাওয়ার কর্মসূচি থাকলেও বোর্ডের পরীক্ষার জন্য তা স্থগিত করা হয়। গত লোকসভা নির্বাচনে জঙ্গলমহলে গেরুয়া শিবিরের ফল ভালো হয়েছিল৷ তবে, ভোট নিয়ে পালিয়ে যাওয়ায়, BJP-র উপর আর আস্থা রাখেনি রাঢ় বাংলা। একুশের বিধানসভা নির্বাচনে ফিকে হয়েছে গেরুয়া। তবে, এবারের লোকসভা নির্বাচনের আগে জঙ্গলমহলের দিকে বিশেষ নজর দিতে চাইছে TMC। লোকসভা নির্বাচনে বিজেপির হাত থেকে পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম ও মেদিনীপুর আসন ছিনিয়ে নেওয়ার। সেই জয়ের বিষয়ে জোড়াফুল শিবির রীতিমত আত্মবিশ্বাসী। গত বছর হয়ে যাওয়া পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলের বুকে কোনও ছাপই ফেলতে পারেনি বিজেপি। একই সঙ্গে মুখ থুবড়ে পড়ে কুর্মিদের পৃথকভাবে ভোটে লড়াই করার ফলও। এই দুই ঘটনাই আত্মবিশ্বাস বাড়িয়েছে তৃণমূলের। তারওপর এবার সেখানে সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। যার অর্থ জঙ্গলমহলের জন্য কয়েক হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি। জঙ্গলমহলের জনতার হাতেও তুলে দেবেন সরকারি পরিষেবা। পাশপাশি সূচনা করবেন ১০০ দিনের কাজের।

সূচি অনুযায়ী,

  • ২৬ ফেব্রুয়ারি সন্ধেয় জঙ্গলমহল সফরের উদ্দেশে রওনা দেবেন মুখ্যমন্ত্রী
  • ২৭ ফেব্রুয়ারি যাবেন পুরুলিয়া
  • ২৮ ফেব্রুয়ারি বাঁকুড়ায় যাওয়ার কথা
  • ২৯ ফেব্রুয়ারি ঝাড়গ্রামে সরকারি প্রশাসনিক সভায় যোগ দেবেন

তিন জেলায় প্রশাসনিক সভা থেকে একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করার পরিকল্পনা রয়েছে। ১০০ দিনের কাজের টাকা দেওয়ার প্রক্রিয়ার আনুষ্ঠানিক সূচনা করবেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। বাংলার প্রায় ২৫ লক্ষ মানুষ কেন্দ্র সরকারের ১০০ দিনের কাজের প্রকল্পে কাজ করেও তাঁদের প্রাপ্য মজুরি পাননি। কেন্দ্র সরকার গত ২ বছর ধরে তাঁদের সেই মজুরি আটকে রেখেছে। বকেয়া মজুরির পরিমাণ ৩৭৩২ কোটি টাকা। দীর্ঘদিন ধরে অপেক্ষা করার পরে এবার রাজ্য সরকারই সেই টাকা দিয়ে দিতে উদ্যোগী হয়েছে। তার জন্য রাজ্য বাজেটে ৩৭০০ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে। সেই টাকা প্রদানের কাজ শুরু হওয়ার কথা ছিল ১ মার্চ থেকে। কিন্তু  রবিবার বীরভূম জেলার সিউড়িতে মুখ্যমন্ত্রী যে সভা করেন সেখান থেকেই তিনি জানিয়ে দেন আগামী ২৬ ফেব্রুয়ারি থেকেই টাকা পাঠানোর কাজ শুরু হবে।

লোকসভা নির্বাচনে বিজেপির হাত থেকে পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম ও মেদিনীপুর আসন ছিনিয়ে নেওয়ার। সেই জয়ের বিষয়ে জোড়াফুল শিবির রীতিমত আত্মবিশ্বাসী। কেননা গত বছর হয়ে যাওয়া পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলের বুকে কোনও ছাপই ফেলতে পারেনি বিজেপি। একই সঙ্গে মুখ থুবড়ে পড়ে কুড়মিদের পৃথক ভাবে ভোটে লড়াই করার ফলও। এই দুই ঘটনাই আত্মবিশ্বাস বাড়িয়েছে তৃণমূল। তারওপর এবার সেখানে সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। যার অর্থ জঙ্গলমহলের জন্য কয়েক হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি। জঙ্গলমহলের জনতার হাতেও তুলে দেবেন সরকারি পরিষেবা। পাশপাশি সূচনা করবেন ১০০ দিনের কাজের।

Previous articleঅভিমানী মনোজ, বিদায়বেলায় ধোনিকে নিয়ে কী বললেন তিনি?
Next articleদেশের সেরা ডায়মন্ড হারবার লোকসভা, কাজের নিরিখে মোদি-শাহদের চ্যালেঞ্জ অভিষেকের