কেন্দ্রীয় এজেন্সি ব্যবহার করে কোটি কোটি টাকার ‘তোলাবাজি’ বিজেপির! চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে 

এজেন্সি হানার পর অনুদানের নিরিখেই বিভিন্ন কোম্পানি থেকে পদ্ম শিবিরের ঘরে ঢুকেছে প্রায় ৩৩৫ কোটি টাকা! আর সবটাই হয়েছে একটি নির্বাচনী ট্রাস্টের মাধ্যমে।

এজেন্সির নামে ভয় দেখিয়ে বিভিন্ন কর্পোরেট সংস্থার কাছ থেকে টাকা নিয়ে অযাচিত সুযোগ-সুবিধা পাইয়ে দেওয়ার বিস্ফোরক অভিযোগ এবার বিজেপি (BJP ) সরকারের বিরুদ্ধে। নির্বাচন যত এগিয়ে আসছে ততই গেরুয়া সরকারের ‘এজেন্সি রাজনীতি’ বাড়ছে। ইডি -সিবিআইকে (ED- CBI)ব্যবহার করে বিরোধীদের ঘর ভাঙ্গার অভিযোগ তো রয়েইছে বিরুদ্ধে, তবে এবার আরও চাঞ্চল্যকর তথ্য উঠে এলো। এজেন্সি হানার পর অনুদানের নিরিখেই বিভিন্ন কোম্পানি থেকে পদ্ম শিবিরের ঘরে ঢুকেছে প্রায় ৩৩৫ কোটি টাকা! আর সবটাই হয়েছে একটি নির্বাচনী ট্রাস্টের মাধ্যমে।

নির্বাচন কমিশনের (EC) আর্থিক লেনদেন সংক্রান্ত রিপোর্ট এবং কেন্দ্রীয় এজেন্সির কার্যকলাপ বিশ্লেষণ করেই অনলাইন সংবাদমাধ্যম ‘দ্য নিউজ মিনিট’ ও ‘নিউজলন্ড্রি’ এই দাবি করেছে। নরেন্দ্র মোদি- অমিত শাহদের দলের বিরুদ্ধে ইডি-আয়কর দফতরকে ব্যবহার করে কার্যত তোলাবাজির অভিযোগ উঠতে শুরু করেছে। রিপোর্ট বলছে ২০১৮-১৯ অর্থবর্ষে বিজেপিকে ৪ কোটি ২৫ লক্ষ টাকা অনুদান দিয়েছিল মধ্যপ্রদেশের এক মদ প্রস্তুতকারক সংস্থা। কিন্তু পরবর্তী আর্থিক বছরে তারা এক কোটি টাকা দেয় কংগ্রেসকে। এরপর ২০২০-র জুলাই মাসে কোম্পানির ঘরে হানা দেয় জিএসটি ইন্টেলিজেন্স (GST Intelligence) । হ্যান্ড স্যানিটাইজার বিক্রিতে ৮ কোটি টাকার কর না দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় সংস্থার দুই কর্ণধারকে। তাঁদের জামিনের ১০ দিনের মাথায় কোম্পানির তরফে এক কোটি টাকা যায় বিজেপির তহবিলে। সেই শুরু, এরপর ওই বছরই আরও ১ কোটি টাকা নেওয়া হয় বিজেপির তরফে। এখানেও শেষ হয়নি, ফের ২ কোটির অনুদান ২০২১ সালের মে’তে। শুনতে অবাক লাগলেও এটা শুধুমাত্র একটি কোম্পানির খতিয়ান। আর এই অনুদানের পরিমাণটা কিছু কিছু কোম্পানির ক্ষেত্রে প্রায় ১০ কোটিরও বেশি! গত পাঁচটি অর্থবর্ষে কেন্দ্রীয় এজেন্সির হানার পরই এমন অন্তত ৩০টি সংস্থার কাছ থেকে প্রায় ৩৩৫ কোটি টাকার অনুদান নেয়ার অভিযোগ বিজেপির বিরুদ্ধে। এজেন্সির নামে ভয় দেখিয়ে নিজেদের ক্যাশবাক্স ভরে তোলার কাজ বছরের পর বছর করে চলেছে পদ্মশিবির।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ সালে নির্বাচনী ট্রাস্টের মাধ্যমে দেওয়া মোট অনুদানের ৭০ শতাংশের বেশি এসেছে মোদি-শাহের দলের হাতে। এইসবের সঙ্গে জুড়ে যায় নির্বাচনী বন্ড যা সুপ্রিম কোর্টের রায়ে ইতিমধ্যেই অসংবিধানিক বলে বিবেচিত হয়েছে। নিউস পোর্টালের দেওয়া তথ্য অনুসারে প্রায় এজেন্সির হানার নামে ৩৩৫ কোটি টাকা তুলেছে কেন্দ্রের শাসকদল, যার মধ্যে ২৩টি কোম্পানি দিয়েছে মোট ১৮৭ কোটি ৫৮ লাখ টাকা। যারা টাকা দিয়েছে তারা কেন্দ্রের কাছ থেকে অযাচিত সুযোগ-সুবিধে পেয়েছে বলে জানা যাচ্ছে। এই পরিসংখ্যান ২০১৮-১৯ থেকে ২০২২ ২৩ পর্যন্ত অর্থবর্ষের। অনলাইন সংবাদমাধ্যম ‘দ্য নিউজ মিনিট’ ও ‘নিউজলন্ড্রি’ – এর তরফে ই এই কোম্পানিগুলির কাছে উত্তর চেয়ে পাঠালেও এই বিষয়ে কোনও তথ্যই দিতে চাননি তারা।


Previous articleদোষীরা শাস্তি পাবে, সন্দেশখালিতে প্রতিশ্রুতি রাজীব কুমারের
Next article২০০০ টাকার নোট বদলের লাইনে তোলাবাজি কংগ্রেসের, প্রতিবাদ করতে গিয়ে আক্রান্ত তৃণমূল