“পলাতক জয়া প্রদা”, যোগী রাজ্যের প্রাক্তন সাংসদকে গ্রেফতারির নির্দেশ আদালতের

২০১৯ নির্বাচনের সময় আদর্শ আচরণ বিধি লঙ্ঘনের দুটি মামলায় লাগাতার হাজিরা এড়ানোয় বিজেপি নেত্রী তথা অভিনেত্রী জয়া প্রদার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল আদালত। বিশেষ এমপি-এমএলও কোর্টের বিচারক ভারতীয় সংবিধানের ৮২ নম্বর ধারার অধীনে তাঁকে দুটি মামলায় পলাতক ঘোষিত করেছে। পুলিশকে তাঁকে গ্রেফতার করে দ্রুত আদালতে এনে হাজির করারও নির্দেশ দিয়েছে আদালত। মামলার পরবর্তী শুনানি ৬ মার্চ।

আচরণ বিধি লঙ্ঘন সংক্রান্ত দু’টি মামলায় অভিনেত্রী তথা রাজনীতিবিদ জয়া প্রদাকে হাজিরার জন্য সমন জারি করেছিল উত্তরপ্রদেশের রামপুরের একটি আদালত। প্রাক্তন সাংসদের বিরুদ্ধে জামিন অযোগ্য পরোয়নাও জারি করা হয়।

প্রসঙ্গত, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের সময় নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ ওঠে জয়ার বিরুদ্ধে। সে সময় কেমারি ও সোয়ার থানায় দুটি অভিযোগ দায়ের করা হয়েছিল। এরপরে একাধিকবার জয়া প্রদাকে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিল রামপুরের বিশেষ এমপি-এমএলএ আদালত। কিন্তু অভিনেত্রী হাজিরা দেননি। জামিন অযোগ্য পরোয়ানাও জারি হয় তাঁর বিরুদ্ধে। কিন্তু তাঁকে আদালতে পেশ করা যায়নি। পুলিশ জানিয়েছে, জয়ার মোবাইল ফোন সুইচড অফ রয়েছে। তাঁর সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। রামপুরের আদালতের বিচারক শোভিত বনসাল জয়াকে ‘পলাতক’ ঘোষণা করেছেন।

১৯৯৪ সালে তেলুগু দেশম পার্টিতে যোগ দিয়েছিলেন জয়া প্রদা। পরে তিনি রাজ্যসভার পাশাপাশি লোকসভার সদস্য হয়েছিলেন। ২০০৪ ও ২০০৯ সালে ওই রামপুর কেন্দ্রে থেকেই সমাজবাদী পার্টির টিকিটে লড়েছিলেন তিনি। পরে সমাজবাদী পার্টি থেকে বহিষ্কার করা হয় তাঁকে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রামপুর থেকে বিজেপি প্রার্থী ছিলেন জয়া প্রদা।

 

Previous article“পলাতক জয়া প্রদা”, যোগী রাজ্যের প্রাক্তন সাংসদকে গ্রেফতারির নির্দেশ আদালতের
Next articleলোকসভার নির্বাচন বিধির আগেই CAA লাগু! কড়া সমালোচনা তৃণমূলের