ট্র্যাডিশনাল আসন কেন সিপিএমকে? অধীরের বিরুদ্ধে ক্ষুব্ধ দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি

একটি সময় দক্ষিণ কলকাতা অবিভক্ত কংগ্রেসের (Congress) গড় বলে পরিচিত ছিল। ১৯৯৮ সালে শেষবারের জন‌্য ওই আসনে কংগ্রেসের সাংসদ ছিলেন মমতা বন্দ্যোপাধ‌্যায় (Mamata Banerjee)। পরবর্তী সময়ে মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল কংগ্রেস (TMC) গঠন করার পর এই কেন্দ্র তৃণমূলের গড় হয়ে ওঠে। আজও তা অটুট। কিন্তু এখনও দক্ষিণ কলকাতায় (South Kolkata) কংগ্রেসের একটা প্রভাব আছে। বামেদের সঙ্গে যতবার আসন সমঝোতা হয়েছে এলাকার ৭টি বিধানসভা কেন্দ্র, বার বার কংগ্রেসকে ছেড়ে দেওয়া হয়েছে। আবার বালিগঞ্জ আসনে দাঁড়িয়ে সিপিএমের জমানত জব্দ হয়েছে। তা সত্বেও এবার ফের এই কেন্দ্র থেকে প্রার্থী দিয়েছে সিপিএম (CPIM)।

 

ঠিক এই জায়গা থেকেই প্রদেশ নেতৃত্বের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন দক্ষিণ কলকাতা জেলা তৃণমূল সভাপতি প্রদীপ প্রসাদ। তাঁর অভিযোগ, জেলা সভাপতিকে না জানিয়ে দক্ষিণ কলকাতা আসন ‘গোপনে’ সিপিএমকে ছাড়া হল কেন? সিপিএমের সঙ্গে আসন সমঝোতার প্রস্তাব সামনে রেখে দলীয় বৈঠকে আলোচনায় ঠিক হয়েছিল দক্ষিণ কলকাতা আসন রাখবে কংগ্রেস। কিন্তু সিপিএম সেই আসনে প্রার্থী দিয়ে দিয়েছে। যা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন প্রদীপ প্রসাদ।

এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে ক্ষোভ উগরে দেন প্রদীপ। সিপিএমকে এই আসন কংগ্রেস ছেড়ে দেওয়ার পিছনে ‘গোপন পরিকল্পনা’র ইঙ্গিত করে প্রদীপ লিখেছেন, “সিপিএম সূত্রের খবর, প্রদেশ কংগ্রেসই দক্ষিণ কলকাতার বদলে উত্তর কলকাতার আসন চেয়েছে।” প্রদীপ এ নিয়ে নিজের আপত্তির কথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে জানালেও কোনও জবাব পাননি।

Previous articleআজকের দিনে কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক
Next articleমুখ্যমন্ত্রীর আরোগ্য কামনায় পুজো দিলেন দেব, হিরণকে কুৎসার জবাবও