দেড় ঘণ্টায় পৌঁছবেন সিকিম, চলতি মাসেই ফের শুরু বিমান পরিষেবা

পাকিয়াং-এর বিমানবন্দরটি পাহাড়ের ওপরে হলেও ভূমিকম্পের জেরে তার গার্ডওয়াল ভেঙে পড়ে। সিকিমের পরিস্থিতি ছয়মাসে অনেকটাই স্বাভাবিক। বিমানবন্দরকেও আবার আগের পরিস্থিতিতে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।

গরমের ছুটিতে যারা সিকিম যাওয়ার জন্য মনস্থির করেছেন বা ভাবনাচিন্তা করছেন, তাদের জন্য সুখবর। প্রায় ৬ মাস বন্ধ থাকার পর ফের চালু হচ্ছে সিকিমের বিমান পরিষেবা। আবারও সরাসরি বিমান পরিষেবা চালু হতে চলেছে সিকিমের পাকিয়াং (Pakyong) বিমানবন্দরে। কলকাতা-সিকিম ও দিল্লি-সিকিমের মধ্যে চলবে এই বিমান। সব ঠিকঠাক থাকলে ৩১ মার্চ থেকেই শুরু হয়ে যাবে এই বিমান পরিষেবা।

গরমকালে যারা সিকিম বেড়াতে যেতে চান তাঁদের আর শিলিগুড়িতে নামতে হবে না। সরাসরি কলকাতা থেকে বেসরকারি বিমান সংস্থার বিমানে চলে যেতে পারবেন সিকিম। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার (AAI) তরফে জানা গিয়েছে, কলকাতা থেকে সিকিম পর্যন্ত প্রত্যেকদিন বিমান চললেও, দিল্লি থেকে সিকিম পর্যন্ত সপ্তাহে পাঁচ দিন চলবে বিমান। ৭৮ আসন বিশিষ্ট দুটি বিমান চালাবে স্পাইস জেট (Spice Jet)।

সকাল ৮টা ৫ মিনিটে কলকাতা থেকে উড়বে এই বিমান। ৯টা ৩৫ মিনিটে সিকিমের পাকিয়াং বিমানবন্দরে পৌঁছবে। আবার বেলা ১০টা ৩০ মিনিটে পাকিয়াং থেকে ছেড়ে দুপুর ১২টা ১০ মিনিটে কলকাতা পৌঁছবে ওই বিমান। অন্যদিকে, দিল্লি থেকে সকাল ৯টা ৪৫ মিনিটে ছেড়ে সিকিমে পৌঁছাবে দুপুর ১২টা ৪০ মিনিটে। আবার দুপুর ১টা ১০ মিনিটে সিকিম থেকে ছেড়ে দিল্লি বিমানবন্দরে বিকেল ৪টা ১০ মিনিটে পৌঁছবে ওই বিমান। পরিবর্তী সময়ে পরিষেবা আরও বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে।

এর আগে ২০১৮ সালে এই রুটে বিমান পরিষেবা চালু করেছিল স্পাইস জেট। অক্টোবরে সিকিমে বিরাট প্রাকৃতিক বিপর্যয়ে ভেঙে পড়ে গোটা এলাকার জনজীবন। পাকিয়াং-এর বিমানবন্দরটি পাহাড়ের ওপরে হলেও ভূমিকম্পের জেরে তার গার্ডওয়াল ভেঙে পড়ে। সিকিমের পরিস্থিতি ছয়মাসে অনেকটাই স্বাভাবিক। বিমানবন্দরকেও আবার আগের পরিস্থিতিতে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। এবার তাই বিমান পরিবহনের সিদ্ধান্ত নেওয়া হয় এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া-র তরফে।

Previous articleকেন্দ্রীয় বরাদ্দ নিয়ে গদ্দারের মিথ্যাচার, পরিসংখ্যান দিয়ে শুভেন্দুকে ধুয়ে দিল তৃণমূল
Next articleনির্বাচনী বন্ডের আরও কেলেঙ্কারি! ২০১৯-এর এপ্রিলের আগের লেনদেন প্রকাশের দাবিতে সুপ্রিম কোর্টে আবেদন