আজ আইপিএল-এর পরবর্তী ম্যাচে নামছে কেকেআর, প্রতিপক্ষ আরসিবি

এই বদলে যাওয়ার সবথেকে বড় কারন হলেন জিজি।

আজ আইপিএল-এর ম্যাচে নামছে কলকাতা নাইট রাইডার্স । প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স। পরিসংখ্যান বলছে গতবার আরসিবির সঙ্গে দুটি ম্যাচে কেকেআর জিতেছিল ২১ ও ৮১ রানে। শুক্রবার ১৭তম আইপিএলে প্রথমবার মুখোমুখি হচ্ছে এই দু’দল। কিন্তু চিন্নাস্বামী ম্যাচের আগে ইতিহাস, পরিসংখ্যান এসব মোটেই কাজে আসছে না। কারণ, সামগ্রিক দৃশ্যপট আমূল বদলে গিয়েছে।

এই বদলে যাওয়ার সবথেকে বড় কারন হলেন জিজি। ক্রিকেট সার্কিটে যিনি গৌতম গম্ভীর। কেকেআরের দু’বারের আইপিএল জেতা ক্যাপ্টেন। বর্তমানে মেন্টর। ন’বছর ট্রফি আসেনি। শাহরুখ খান এবার ঘরের ছেলের হাতে দায়িত্ব তুলে দিয়ে বলেছেন, তোমারই দল। ভাঙো কিংবা গড়ো। গোতি হাল ধরে নিয়েছেন। নাইটরা নিজেদের মাঠে হারের মুখ থেকে সানরাইজার্সকে হারিয়েছে। এবার চ্যালেঞ্জ বিরাট ম্যাচের। বিরাট বনাম গম্ভীর ব্যাপারটা বেশ জমে। বেশ কয়েকবার মাঠে দু’জনের তু তু-ম্যায় ম্যায় হয়েছে। অনেকে অপেক্ষায় আছেন এই এপিসোডের আরও এক পর্ব চিন্নাস্বামীতে দেখা যায় কিনা! বিরাটকে নিয়ে অবশ্য আলাদা করে ভাবতে হচ্ছে তিনি বিধ্বংসী ফর্মে আছেন বলে। আগের ম্যাচে ৭৭ রানের ওই ইনিংস না খেললে আরসিবি জেতে না। আর এটাও বলার অপেক্ষা রাখে না,আরসিবি প্রথম ম্যাচে চেন্নাইয়ের কাছে পরাস্ত হয়েছে।

 

ইডেনে সানরাইজার্স ম্যাচে কেকেআরকে জেতানোর পিছনে মুখ্য ভূমিকা নিয়েছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তাঁর ৬৪ রানের ইনিংস নাইটদের বড় স্কোরে পৌঁছে দিয়েছিল। কিন্তু তারপরও শ্রেয়সরা চাপে পড়েছিলেন। তবে শেষ ওভারে ২২ বছরের দিল্লি তরুণ হরষিত রানা দুর্দান্ত বল করে প্যাট কামিন্সের দলকে চার রান দূরে থাকতে আটকে দেন। শুক্রবারের ম্যাচেও রাসেল, হরষিতের উপর দলের ভরসা থাকবে।

তবে প্রথম ম্যাচে ভেঙ্কটেশ আইয়ার, নীতিশ রানা, অধিনায়ক শ্রেয়স, রিঙ্কু সিং বড় রান পাননি। এই ম্যাচে নাইট ড্রেসিংরুম তাঁদের ব্যাটে রান চায়। নারিনকে আরও একবার পিঞ্চ হিটারের ভূমিকা নিয়ে শুরুতে আসতে দেখা যাবে কিনা প্রশ্ন রয়েছে। ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে হয়তো সুয়শ শর্মাকেই দেখা যাবে। সঙ্গে নারিন, বরুণ। চিন্নাস্বামীর উইকেট কিছুটা স্লো। ডাবল পেসও রয়েছে। তবে ছোট মাঠ বলে স্পিনারদের উপর চাপ থাকবে।

বিরাট, ডুপ্লেসি, পাতিদার, ম্যাক্সওয়েল, ফিনিশার কার্তিককে নিয়ে শক্তিশালী ব্যাটিং লাইন আপ বেঙ্গালুরুর। ক্যামেরুন গ্রিন প্রথম দুই ম্যাচের পর চাপে রয়েছেন। বোলিংয়ে সিরাজ যথারীতি ছন্দে। তাঁদের দলের ইমপ্যাক্ট প্লেয়ার হতে পারেন মহিপাল লোমরোর। চিন্নাস্বামীতে আগে ব্যাট করার সুবিধা আছে। ছোট মাঠ, সবুজ আউটফিল্ড আর ব্যাটিং ফ্রেন্ডলি উইকেট ব্যাটারদের সুবিধা দেয়। সুতরাং শুক্রবার যদি বড় রানের ম্যাচ হয়, অবাক হওয়ার নেই। এদিকে, আহত মুজিব উর রহমানের পরিবর্ত হিসাবে ১৬ বছর বয়সী আফগান পেসার আল্লা গাজানফরের নাম ঘোষণা করল কেকেআর।

আরও পড়ুন- ধোনির ক্যাচে মুগ্ধ সেহবাগ, করলেন প্রশংসা

Previous articleকাগজ দিয়েই মাপা যাবে সুগার লেভেল! IIT-এর গবেষণায় বড় আবিষ্কার
Next article“ওর গলা টিপলে দুধ বেরোবে”! দেবাংশুকে কুরুচিকর আক্রমণ লকেটের