ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান! রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৪, জারি সুনামি সতর্কতা

ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল তাইওয়ানের (Taiwan) একাংশ। বুধবার সকালে তাইওয়ানের রাজধানী তাইপেই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৪। এদিকে ভূমিকম্পের পরই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ তাইওয়ানে সুনামির (Tsunami) সতর্কতা জারি করা হয়েছে। একইভাবে সুনামির সতর্কতা রয়েছে দক্ষিণ জাপানের (South Japan) ওকিনাওয়া দ্বীপ এবং ফিলিপিন্সেও। বুধবার স্থানীয় সময় সকাল ৭ টা ৫৮ মিনিটে তাইওয়ানের বিস্তীর্ণ অংশ কেঁপে ওঠে। রাজধানী তাইপেইয়ে কম্পন অনুভূত হয়। এদিন ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এদিকে ইতিমধ্যে জাপানের তরফে সুনামির সতর্কতা জারি করা হয়েছে।


তবে বুধবার কম্পনের মাত্রা এতটাই বেশি ছিল যে স্থানীয়রা আতঙ্কিত হয়ে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন। তবে সূত্রের খবর, প্রতিবেদন লেখা পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া না গেলেও ভূমিকম্পের ফলে প্রচুর ক্ষতি হয়েছে। সূত্রের খবর, স্থানীয় একাধিক বহুতল এক দিকে হেলে পড়েছে বলে খবর। ইতিমধ্যে ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তবে বেশ কয়েকজনের ভেঙে পড়া বাড়িতে আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে উপকূলের বাসিন্দাদের এলাকা ছাড়তে বলা হয়েছে। বিশেষ করে জাপানের ওকিনাওয়া উপকূল থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

তবে বিশেষজ্ঞদের মতে, তাইওয়ানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটাই। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে মাসে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তাইওয়ান। যেখানে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়। এদিকে দূর্ঘটনার জেরে বন্ধ করে দেওয়া হয়েছে মেট্রো ও ট্রেন পরিষেবা। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে।

Previous articleToday’s market price : আজকের বাজার দর
Next articleকলকাতায় এখনই বৃষ্টি নয়! পাঁচ জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস হাওয়া অফিসের