লাগাতার ‘হেঁয়ালি’ করে রাজনীতির চেষ্টা! রাজ্যপালকে নয়া চ্যালেঞ্জ শিক্ষামন্ত্রী ব্রাত্যর

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে (Brtaya Basu) মন্ত্রিসভা (Ministry) থেকে সরাতে মর্জিমাফিক বৃহস্পতিবারই সুপারিশ জানিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Anand Bose)। শুক্রবার রাজ্য-রাজ্যপাল সংঘাত আরও তীব্র হল। এদিন আরও কয়েক কদম এগিয়ে রাজ্যপাল বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন। অবসরপ্রাপ্ত বিচারপতি তদন্ত করবেন। রাজ্যপাল (Governor) ক্যাম্পাসকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করার অভিযোগ তুলেছেন। আর শুক্রবার বিকেলে সাংবাদিক সম্মেলন করে রাজ্যপালের তুঘলকি সিদ্ধান্তে বিরুদ্ধে সরব ব্রাত্য (Bratya Basu)। তিনি সাফ জানান, রাজনৈতিক ভাবে শিক্ষাঙ্গনকে ব্যবহার করতে চাইছেন রাজ্যপাল। পাশাপাশি রাজ্যপাল অপসারণের সুপারিশ করলেও সেই চিঠি কোথায় আদৌ তার সত্যতা নিয়েই প্রশ্ন তুললেন শিক্ষামন্ত্রী। পুরো বিষয়টি নিয়েই একটা হেঁয়ালি তৈরি করে রাজনীতি করার চেষ্টা করছেন তিনি। আমাদের ইচ্ছে করে গোলকধাঁধায় নিয়ে গিয়ে ফেলছেন। এটা কিছু সংবাদমাধ্যমের খোরাক হতে পারে কিন্তু সার্বিক ভাবে তা কখনোই ভালো নয়। এটা চলতে পারে না। আমার বিশ্বাস অধ্যাপক, ছাত্ররা এর তীব্র প্রতিবাদ জানাবেন।

সম্প্রতি মালদহের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে তৃণমূলের অধ্যাপক সংগঠন ‘ওয়েবকুপা’র সভা ডাকা হয়েছিল। সেখানে সভাপতিত্ব করেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য। আর সেই কারণেই নির্বাচনী বিধিভঙ্গের মিথ্যা অভিযোগ তুলে সরব রাজ্যপাল। আর সেই কারণেই মন্ত্রিসভা থেকে অপসারণের সুপারিশ ও তাতে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। তবে ব্রাত্য প্রথম থেকেই জানান, এতে কোনো নির্বাচনী বিধি লঙ্ঘন হয়নি। রাজ্যপাল মিথ্যা জলঘোলা করছেন।


এদিকে রাজ্যপালের এমন পদক্ষেপের নিন্দায় সরব বিরোধীরা। বাম নেতা মহম্মদ সেলিম থেকে কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরী সকলেই রাজ্যপালের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। ঘটনা প্রসঙ্গে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যপাল যা করলেন তা না করলেই ভালো হতো। উনি খারাপ নজির তৈরি করলেন। ভারতের কোনো রাজ্যে এমন ঘটনা ঘটেছে বলে জানা নেই। এই ব্যতিক্রমী ঘটনা না ঘটালেই ভালো হতো। আরও একটু সংযত হওয়ার উচিত ছিল। আর যেখানে নির্বাচনী বিধিভঙ্গের প্রশ্ন সেখানে দায়ভার এসে পড়ে নির্বাচন কমিশনের উপর। এখানে রাজ্যপালের কোনো ভূমিকা নেই।

Previous articleজন্মের সঙ্গেই ধর্ম! বিজেপির নতুন ‘আইনে’ বাবা-মায়ের ধর্মের ‘আলাদা স্থান’
Next articleদূরত্ব কি মিটছে হার্দিক-রোহিতের? ভাইরাল ভিডিও