পিয়ারলেস হাসপাতালের অভিনব প্রযুক্তি হিউম্যানয়েড রোবোটিক্স 

পিয়ারলেস হাসপাতালের উদ্যোগে এই প্রথম হিউম্যানয়েড রোবোটিক্স এর মাধ্যমে হিপ, নী এবং শোল্ডার প্রতিস্থাপনের জন্য অভিনব প্রযুক্তি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এই প্রথম ইস্টার্ন ইন্ডিয়ায় এই প্রযুক্তির কথা ঘোষণা করল।পিয়ারলেস হাসপাতালই প্রথম কম্পিউটার অ্যাসিস্টেড অপারেটিং সিস্টেম চালু করল।এটি নেভিগেশন সহ একটি জিপিএস সিস্টেমের মতো।

কীভাবে হবে ?. হাঁটুতে একটি ট্র্যাকার স্থাপন করা হয় এবং একটি ইনফ্রা-রেড ক্যামেরা যা হাঁটুর অবস্থান নির্ধারণ করতে সাহায্য করে, বিকৃতি অংশের কোণ গণনা করতে সাহায্য করে এবং উন্নত যন্ত্র ব্যবহার করে অস্ত্রোপচার করা হয়। এই কম্পিউটেড নেভিগেশন সার্জারি যান্ত্রিক সারিবদ্ধতা উন্নত করে যার ফলে আরও ভাল কার্যকারিতা হয়। এর জন্য একটি ছবি-ভিত্তিক নেভিগেশন সিস্টেম সক্ষম করার জন্য একটি সিটি স্ক্যান করা হয়।

যুগ্ম প্রতিস্থাপনের জন্য রোবটগুলি ব্যবহার করা হচ্ছে যার দ্বারা মেশিনে একটি কম্পিউটার রয়েছে বিকৃতির কোণ গণনা করার জন্য এবং প্রচলিত যন্ত্রের ব্যবহারে অস্ত্রোপচারে সহায়তা করে।

হললেন্স হল একটি সিটি স্ক্যান ভিত্তিক অগমেন্টেড রিয়েলিটি এআই (AI)অ্যাসিস্টেড টেকনোলজি যা শল্যচিকিৎসকদের নির্ভুল 3Dপ্ল্যান অর্জন করতে সক্ষম করে।মাইক্রোসফ্ট দ্বারা চালিত এই প্রযুক্তিটি । হিউম্যানয়েড রোবোটিক্স সার্জনকে অস্ত্রোপচারের সময় পুরো অঙ্গের অভ্যন্তরীণ অপারেটিভ ক্ষমতা দর্শনের অনুমতি দেয়। যেহেতু হিউম্যানয়েড রোবোটিক্স এআই(AI)-নির্ভরশীল এটি সার্জনদের 3D পরিকল্পনা এবং যথাযথ সম্পাদন এবং কাস্টমাইজেশনে সম্পূর্ণ নিয়ন্ত্রণের অনুমতি দেয় যার ফলে রোগীর সর্বোত্তম সমাধান দিতে গণনাগত ত্রুটিগুলি হ্রাস করে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাঃ. সুজিত কর পুরকায়স্থ,ডাঃ.ভি.আর. রামানন,ডাঃ সোমনাথ দে, ডাঃ স্বর্ণেন্দু সামন্ত,ডাঃ নিখিলেশ দাস, ডাঃ সুদীপ্ত মুখার্জি ও অন্যান্য বিশিষ্টরা।





Previous articleউন্নয়নের লক্ষ্যে গাঁটছড়া বাঁধল আইএইচসিএল- মার্লিন গ্রুপ
Next articleঅ্যালেন কলকাতার মেগা ওরিয়েন্টেশনে ৫ হাজার ছাত্র ও অভিভাবক