ভোট প্রচারে হাতিয়ার ‘ধর্ম’! মোদির ‘জুমলাবাজি’র সমালোচনা বিদেশি সংবাদমাধ্যমে

কাজে লবডঙ্কা! কিন্তু মুখে মিথ্যা উন্নয়নের বুলির ফোয়ারা। লোকসভা ভোট (Loksabha Election) শুরু হতেই একের পর এক সভায় লাগাতার ধর্মের সুড়সুড়ি দিয়ে বিভাজনের প্রচার চালাতে মরিয়া কেন্দ্রের মোদি সরকার (Modi Govt)। আর সেই পথেই ধর্মীয় মেরুকরণের রাস্তায় হেঁটে সংখ্যালঘুদের লাগাতার আক্রমণের রাস্তায় হাঁটতে দেখা গিয়েছে মোদি সরকারকে। সে ঘৃণা ভাষণই হোক বা মিথ্যা অপপ্রচার ভোটের ময়দানে দেশবাসীকে বোকা বানিয়ে হিন্দু ভাবাবেগে আঘাত হেনে লোকসভার বৈতরণী পার করার মরিয়া চেষ্টা চালাচ্ছে গেরুয়া শিবির। যদিও বিষয়টি নিয়ে তৃণমূল কংগ্রেস (TMC)-সহ বিরোধীরা সরব হলেও জাতীয় নির্বাচন কমিশন‌ (Election Commission of India) একেবারেই নীরব। কিন্তু মোদি সরকারের এই বিভাজন ও ভাঁওতাবাজির রাজনীতির সমালোচনায় সরব আমেরিকা-সহ বিভিন্ন দেশের সংবাদমাধ্যম। লোকসভা ভোট চলাকালীন আচমকা বিদেশি সংবাদমাধ্যমের একাধিক প্রতিবেদনে অস্বস্তি বাড়ছে মোদি সরকারের।

 

লোকসভা ভোটের প্রচারে মোদির মুখে ধর্মীয় বিভাজনমূলক মন্তব্য নিয়ে দু’দিন ধরে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে বিদেশের একাধিক সংবাদমাধ্যমে। আমেরিকার নিউ ইয়র্ক টাইমস-এ একটি নিবন্ধে লেখা হয়েছে, ‘প্রধানমন্ত্রী মোদি যখন বলছেন, বিরোধীরা ক্ষমতায় এলে দেশের সম্পদ অনুপ্রবেশকারীরা নিয়ে নেবে, তখনই স্পষ্ট হয়ে যাচ্ছে তাঁর সঙ্গে ভোটারদের সংযোগ যতটা ঘনিষ্ঠ মনে হয়েছিল, বাস্তবে ছবিটা কিন্তু একেবারে আলাদা। ইতিমধ্যে মোদির জুমলাবাজির আসল তথ্য সামনে এনে রাজীব গান্ধী ঘনিষ্ঠ প্রবীণ কংগ্রেস নেতা স্যাম পিত্রোদা এক্স হ্যান্ডেলে একাধিক বিদেশি সংবাদমাধ্যমে ভারতের নির্বাচন এবং মোদি বিরোধী মন্তব্যগুলি তুলে ধরেছেন। এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, ভারতের লোকসভা ভোট ২০২৪ বিদেশি পত্রিকার শিরোনাম। সেখানে যে তালিকা তিনি দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে, টাইম ম্যাগাজিনে লেখা হয়েছে ‘ভারতের মোদিফিকেশন সমাপ্ত।

তবে শুধু নিউ ইয়র্ক টাইমস বা টাইম ম্যাগাজিন নয়, ইকোনমিস্ট পত্রিকাতেও প্রধানমন্ত্রী মোদির আসল স্বরূপ তুলে ধরে বলা হয়েছে, নরেন্দ্র মোদির অনুদারতা ভারতের অর্থনৈতিক প্রগতিকে রুদ্ধ করতে পারে। পাশাপাশি ব্রিটেনের গার্ডিয়ান পত্রিকার শিরোনাম ভারতের নির্বাচন- গণতন্ত্রকে ভালোরকম আঘাত করে, জয়ের রাস্তা প্রশস্ত করছে বিজেপি। যদিও প্রধানমন্ত্রী-সহ বিজেপির শীর্ষ নেতৃত্বের এমন ঘৃণাভাষণমূলক মন্তব্যের সমালোচনায় প্রথম থেকেই সরব তৃণমূল। ইতিমধ্যে মোদির বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েও লাভের লাভ কিছুই হয়নি। এবার বিদেশের একাধিক সংবাদমাধ্যম মোদির ‘জুমলাবাজির’ বিরুদ্ধে সরব।

Previous articleদাবি আদায়ে টাওয়ারে কৃষকরা, দিল্লিতে বাড়ছে আন্দোলনের ঝাঁঝ
Next article‘মা’ উড়ালপুলের সংস্কারের কাজ শুরু, রাতে যান নিয়ন্ত্রণ