ভোট শতাংশে ‘গরমিল’, তৃণমূল সরব হতেই VVPAT নিয়ে নির্দেশিকা কমিশনের!

প্রতীক সংরক্ষণের কাজ শেষ হলে সেই সিমবল লোডিং ইউনিট (SLU) যেন কোনও বাক্সে সিল করে রাখা হয়। এভাবে অন্তত ৪৫ দিন সংরক্ষণের নির্দেশও দেওয়া হয়

নির্বাচন কমিশনের তরফে মঙ্গলবার দুই দফার ভোট শতাংশ প্রকাশ করার পরই ‘গরমিলে’র অভিযোগ সরব হন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব ইভিএম (EVM) সুরক্ষিত রাখার আবেদন জানান তিনি। এরপরই VVPAT নিয়ে নির্দেশিকা জারি করল কমিশন। সব নির্বাচনী আধিকারিকদের জন্য সেই নির্দেশিকা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে কমিশনের তরফে। নির্বাচন প্রক্রিয়া নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) একগুচ্ছ নির্দেশের পরেও কোনও পদক্ষেপ নেওয়া হয়নি তিন দিনে। দুই দফার ভোট পেরিয়ে যাওয়ার পরে অবশেষে VVPAT নিয়ে সচেতন হওয়া শুরু নির্বাচন কমিশনের।

VVPAT নিয়ে সুপ্রিম কোর্টে একাধিক মামলা রুজু হওয়ায় নির্বাচন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে। সেখানেই ‘নির্বাচন প্রক্রিয়ার সততা’ বজায় রাখতে একাধিক নির্দেশ জারি করে সুপ্রিম কোর্ট। নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচন যে কমিশনেরই দায়িত্ব সেকথাও স্মরণ করিয়ে দেয় সুপ্রিম কোর্ট। এরপরেও দুই দফার ভোটের হারের সম্পূর্ণ তালিকা প্রকাশ করতে দেরি করে নির্বাচন কমিশন।

সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয় ‘নির্বাচন প্রক্রিয়া আরও যত্নশীল ও সচেতনভাবে’ হওয়া প্রয়োজন। সেই উদ্দেশ্যে নির্দেশ দেওয়া হয় প্রতীক সংরক্ষণের কাজ শেষ হলে সেই সিমবল লোডিং ইউনিট (SLU) যেন কোনও বাক্সে সিল করে রাখা হয়। এভাবে অন্তত ৪৫ দিন সংরক্ষণের নির্দেশও দেওয়া হয়। সমগ্র প্রক্রিয়া নজরদারির অধীনে করারও নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। বুধবার কমিশন নির্দেশিকায় সব নির্বাচনী আধিকারিকদের সর্বোচ্চ আদালতের এই নির্দেশিকা মেনে এসএলইউ (SLU) সংরক্ষণের নির্দেশ দেয়। তবে ১ এপ্রিল ও তার পর থেকে সব এসএলইউ-এর জন্য এই নির্দেশিকা জারি হয়।

Previous article“রাজনীতি না পারলে গরু চরাও গে যাও!” এবার বিজেপি কর্মীদের উপর ক্ষেপে লাল দিলীপ
Next articleমে মাসে হিটওয়েভের বড় ‘খেলা’, আশঙ্কার মাঝেই স্বস্তির বৃষ্টি চন্দ্রকোণায়!