মে দিবসে বিড়ি শ্রমিকদের পাশে থাকার বার্তা মমতার, ফরাক্কায় ড্রেজিং নিয়ে বড় আন্দোলনের ডাক

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের কিছুটা পড়েছে মুর্শিদাবাদের মধ্যে। শ্রমিক দিবসে ফরাক্কায় মালদহ দক্ষিণের তৃণমূল প্রার্থীর সমর্থনে জনসভা করলেন তৃণমূল (TMC) সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। আর সেখান থেকেই বিড়ি শ্রমিকদের পাশে থাকার বার্তা দেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে ফরাক্কা (Farakka) ব্যারাজে ঠিকমতো ড্রেজিং না হাওয়ায় কেন্দ্রকে দায়ী করে বড় আন্দোলনের ডাক দেন মমতা।

এদিন মালদহ দক্ষিণের তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রেইহানের সমর্থনে বল্লালপুর কৃষক মান্ডির মাঠে সভা করেন তৃণমূল সভানেত্রী। মে দিবসে শ্রমিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সভা শুরু করেন মমতা। শ্রমিক দিবস নিয়ে নিজের লেখা একটি কবিতাও শোনান তিনি। বলেন, ‘‘দেশে সবচেয়ে বঞ্চিত, লাঞ্ছিত শ্রমিক। তাঁদের ছাড়া কোনও ইমারত তৈরি হত না। আমি তাঁদের শ্রদ্ধা জানাচ্ছি।’’ মালদহ, মুর্শিদাবাদে একটি বড় অংশ বিড়ি বাঁধার কাজে যুক্ত। বিড়ি শ্রমিকের সংখ্যা বেশি। সেই কারণে বিড়ি শ্রমিকদের জন্য বিশেষ হাসপাতাল তৈরির কথা বলেন মুখ্যমন্ত্রী। মঞ্চে দাঁড়িয়েই আধিকারিকদের হাসপাতাল তৈরির পরামর্শ দেন। একইসঙ্গে বিড়ি সংস্থার মালিকদের হাসপাতাল তৈরি বিষয়ে উদ্যোগ নিতে বলেন মমতা (Mamata Bandopadhyay)। ১০০ শয্যার সুপার স্পেশালিটি ধাঁচের হাসপাতাল তৈরি হবে শুধুমাত্র বিড়ি শ্রমিকদের জন্য করার পরামর্শ দেন তৃণমূল সভানেত্রী।

একই সঙ্গে দিন সভা মঞ্চ থেকে ফরাক্কার বাঁধ সংস্কার নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ করেন মমতা। তিনি জানান, প্রধানমন্ত্রী দেবগৌড়ার আমলে বাংলাদেশ, কেন্দ্র এবং রাজ্যের তৎকালীন বাম সরকারের মধ্যে চুক্তি হয় ফরাক্কার জল বণ্টন নিয়ে। সেই সময় কথা ছিল ৭০০ কোটি টাকা রাজ্যকে দেবে কেন্দ্র। তবে সেই প্রতিশ্রুতি তারা রাখেনি। যাঁদের বাড়িঘর চলে গিয়েছিল, তাদের পুনর্বাসরের টাকা দেওয়া হয়নি বলে অভিযোগ করেন মমতা। মুখ্যমন্ত্রীর অভিযোগ, ফরাক্কায় ঠিকমতো ড্রেজিং হয় না। তার ফলে বন্যার সময় ভেসে যায় বিস্তীর্ণ অঞ্চল। বারবার কেন্দ্রের মোদি সরকারের কাছে তিনি দরবার করা সত্ত্বেও কোন কাজ হয়নি। এবার এই দাবি নিয়ে বৃহত্তর আন্দোলনের ডাক দেন মমতা।




Previous articleতাপস রায়কে পাশে বসিয়েই সুদীপের হয়ে ভোট চাইলেন কুণাল
Next articleসলমনের ফ্ল্যাটে গুলিকাণ্ডে নয়া মোড়, পুলিশ হেফাজতেই মৃত্যু অভিযুক্তের!