জেল থেকেই মনোনয়ন, খালিস্তানপন্থী অমৃতপাল লড়বেন লোকসভায়

সোমবারই সরকারের পক্ষ থেকে জেলে গিয়ে মনোনয়নের প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে আদালতে জানায় প্রশাসন। ফলে আপাতত প্যারোলে মুক্তির সম্ভাবনা নেই

নির্দল প্রার্থী হিসাবে জেল থেকেই মনোনয়ন প্রক্রিয়া সারবেন খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং (Amritpal Singh)। জেলবন্দিদের মুক্তির ইস্যুতে লোসকভা নির্বাচনে লড়াইয়ের ডাক দিয়েছে পাঞ্জাবের ওয়ারিশ (Waris de Punjab) পাঞ্জাব দে। সেই মতো মনোনয়ন জমার আবেদন করেন অমৃতপাল। জেল থেকেই গোটা প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানানো হয় পাঞ্জাব প্রশাসনের পক্ষ থেকে।

গত বছর এপ্রিলে দেশবিরোধী কার্যকলাপের জন্য এনএসএ (NSA) ধারায় অভিযুক্ত হয়ে অসমের ডিব্রুগড় (Dibrugarh) জেলে বন্দি অমৃতপাল। চলতি লোকসভা নির্বাচনে ১ জুন হতে চলা পাঞ্জাবের খাদুর সাহিব (Khadur Sahib) লোকসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসাবে ভোটে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন অমৃতপাল। সেই মতো জেল থেকেই দুটি মনোনয়ন জমা দিয়েছেন অমৃতপাল। এবার সেই প্রক্রিয়া শেষ করার জন্য সাতদিনের প্যারোলে (parole) মুক্তির আবেদন জানিয়েছেন তিনি। পাঞ্জাব ও হরিয়ানার হাইকোর্টে (Punjab and Haryana High Court) এই আবেদন জানিয়েছেন তিনি।

এই আবেদনের পাল্টা পাঞ্জাব সরকারের পক্ষ থেকে জানানো হয় জেল থেকেই তাঁর মনোনয়নের বাকি প্রক্রিয়া সম্পন্ন হবে। সোমবারই সরকারের পক্ষ থেকে জেলে গিয়ে মনোনয়নের প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে আদালতে জানায় প্রশাসন। ফলে আপাতত প্যারোলে মুক্তির সম্ভাবনা নেই খালিস্তানপন্থী অমৃতপালের। সেক্ষেত্রে ডিব্রুগড় জেলের সুপার (superintendent) তাঁর শপথ গ্রহণ সম্পন্ন করাবেন বলে জানানো হয়েছে পাঞ্জাব সরকারের পক্ষ থেকে।

Previous articleনতুন কোচের খোঁজে বিসিসিআই, দেওয়া হবে বিজ্ঞাপন
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম