প্যালেস্টাইনের স্থায়ী সদস্যপদের পক্ষে ভোট ভারতের, সনদ ছিঁড়ে বেলাগাম ইজরায়েলের রাষ্ট্রদূত 

রাষ্ট্রসংঘের (United Nations) নিরাপত্তা পরিষদের সদস্যপদ দেওয়া হোক হোক প্যালেস্টাইনকে (Palestine)। শুক্রবার এই মর্মে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় পেশ হওয়া খসড়া প্রস্তাবকে সমর্থন করে প্যালেস্টাইনের পাশে দাঁড়িয়েছে ভারত (India)। এদিন প্যালেস্টাইনের পক্ষে ভোট পড়ে ১৪৩টি, বিপক্ষে পড়ে মাত্র ৯টি। আমেরিকা ও ইজরায়েল (Israel)-সহ ৯টি দেশ বিপক্ষে ভোট দেয়। অন্যদিকে ২৫জন প্রতিনিধি ভোটদানে বিরত ছিলেন। ভোটাভুটির ফলাফলের ভিত্তিতে রাষ্ট্রসংঘ বিষয়টি বিবেচনা করে দেখবে। তবে সূত্রের খবর, লাগাতার চলা যুদ্ধের কারণে ইজরায়েল-প্যালেস্টাইনের মধ্যে কোনও একটি পক্ষকে বেছে নেওয়া ভারতের কূটনীতির পক্ষে কঠিন।

শুক্রবার প্যালেস্টাইনের স্থায়ী সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার উদ্দেশ্যে জরুরি ভিত্তিতেই রাষ্ট্রসংঘে সাধারণ অধিবেশনের ডাক দেওয়া হয়। তাতে দেখা যায়, প্যালেস্টাইনের পক্ষে ভোট দিয়েছে ভারত-সহ ১৪৩ দেশ। তবে স্বাভাবিকভাবেই এই সিদ্ধান্তে ক্ষোভে ফেটে পড়েছে ইজরায়েল। সূত্রের খবর, প্রস্তাব পাশ হতেই এই ভোটদানের কড়া নিন্দা করে রাষ্ট্রসংঘের সনদ ছিঁড়ে ফেলেন ইজরায়েলের রাষ্ট্রদূত। ইজরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, আজকের এই দিনটা অন্যতম কালো দিন হিসাবে লেখা থাকবে। আজকে রাষ্ট্রসংঘে যে অনৈতিক কাজ হল আমি চাই গোটা বিশ্ব তা মনে রাখুক। তাঁর আরও অভিযোগ, রাষ্ট্রসংঘে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কত কথা বলা হয়। কিন্তু আজকে সব মিথ্যা হয়ে গেল। এমন একটা দেশকে সদস্যপদের জন্য সমর্থন জানানো হল যারা সন্ত্রাসবাদকে মদত দেয়। জঙ্গিদের আশ্রয় দেয়।

এখানেই শেষ নয়, এদিন গিলাদ এরদানের আরও অভিযোগ, যে দেশের কোনও অস্তিত্ব নেই আপনারা তাদের পক্ষে ভোট দিলেন। আমি স্পষ্টভাবে এর ভবিষ্যৎ দেখতে পাচ্ছি। তিনি বলেন, আগামিদিনে প্যালেস্টাইন হামাস জঙ্গিদের রাষ্ট্র হয়ে উঠবে। আর খুব শীঘ্রই হামাসের মাথা ইয়াহিয়া সিনওয়ারকে অর্থ দিয়ে সাহায্য করবে রাষ্ট্রসংঘই। তবে সাধারণ সভায় প্রস্তাব পাশ হলেও প্যালেস্টাইনের পূর্ণাঙ্গ সদস্যপদ নিয়ে আসল সিদ্ধান্ত রয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের হাতে।

অন্যদিকে এই প্রস্তাব পাশ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ইজরায়েলের বিদেশমন্ত্রী ইজরায়েল কাটজ। তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, “গত ৭ অক্টোবর হামাস যা করেছে এই ভোটদান তাঁরই পুরস্কার। রাষ্ট্রসংঘ কতটা পক্ষপাতদুষ্ট এটা তারই নিদর্শন”।

Previous articleরাজভবনে ডাকলে যাব না, বোসের পদত্যাগ করা উচিৎ: মোক্ষম খোঁচা মমতার
Next articleকেন অধিগ্রহণ বিল আটকে? ডানলপ গ্রাউন্ডে দাঁড়িয়ে কারখানা নিয়ে প্রশ্ন মমতার