একশো দিনের কাজ, আবাসের পর কেরোসিন! কমল কেন্দ্রের বরাদ্দ

রেশন ডিলার সংগঠনের পক্ষ থেকে যেখানে কেন্দ্রের কাছে কেরোসিনের দাম কমানোর আবেদন করা হয়েছিল, সেখানে প্রত্যুত্তরে বরাদ্দ কমানোর পুরস্কার

রাজ্যের প্রতি কেন্দ্রে বঞ্চনার যে অভিযোগ দীর্ঘদিন ধরে উঠে আসছে এবার তাতে নতুন নাম যোগ হল রেশনে বরাদ্দ কেরোসিন। পরিস্থিতি কেন্দ্রের তরফ থেকে এতটাই কঠিন করে দেওয়া হল যে এবার সাধারণ মানুষকে জ্বালানির জন্য কাঠকয়লায় ফিরে যেতে হবে বলে রেশন ডিলারদের একাংশের মত। সুচতুর কৌশলে চাহিদা কমের দাবি তৈরি করে এবার এক ধাপে রাজ্যে রেশনের কেরোসিনের বরাদ্দ অর্ধেকেরও বেশি কমিয়ে দেওয়া হল কেন্দ্রের তরফে।

কেন্দ্রের কেরোসিনের বরাদ্দ নিয়ে রাজ্যের সঙ্গে বিরোধ এতটাই চরমে পৌঁছায় যে হাইকোর্টে মামলাও দায়ের হয়। আদালত নির্দেশ দেয় রাজ্যের প্রয়োজন অনুযায়ী কেন্দ্রের কাছে রাজ্য খাদ্য দফতরের পক্ষ থেকে চাহিদা জানানো হবে। সেই অনুযায়ী পর্যালোচনা করে বরাদ্দ স্থির করবে কেন্দ্র। সেই অনুযায়ী এপ্রিল মাসে রাজ্যের জন্য ৫৮ হাজার কিলোলিটার কেরোসিন। সেই পরিমাণ মে ও জুন দুই মাসের জন্য গিয়ে দাঁড়ায় ৩৯ হাজার ২১২ কিলোলিটার। অর্থাৎ প্রতিমাসে বরাদ্দ হচ্ছে ২০ হাজার কিলোলিটারেরও কম। অর্থাৎ মে মাসে প্রায় ৬০ হাজার কিলোলিটারের বদলে রাজ্য পাবে প্রায় ২০ হাজার কিলোলিটার।

রাজ্যের তরফ থেকে চাহিদা কমানো না হলেও নিজেদের ইচ্ছামতোই কেরোসিন বরাদ্দ করেছে কেন্দ্র। একনায়কতন্ত্রের জমানায় কেন্দ্র সরকার বাংলাকে বিজেপির বিরোধিতা করার একাধিক বঞ্চনার সম্মুখিন করেছে। বাংলার রেশন ডিলার সংগঠনের পক্ষ থেকে যেখানে কেন্দ্রের কাছে কেরোসিনের দাম কমানোর আবেদন করা হয়েছিল, সেখানে প্রত্যুত্তরে বরাদ্দ কমানোর পুরস্কার দেওয়া হল। অন্যদিকে প্রতি মাসে এত দেরিতে কেন্দ্রের কেরোসিন এসে পৌঁছায় যে বরাদ্দ কেরোসিনের পুরো তেল বিতরণ করাই সম্ভব হয়নি ডিলারদের পক্ষে। সেই কারণে চাহিদা কম হিসাবে দেখাতে পেরেছে কেন্দ্র। সেই সুযোগকেই হাতিয়ার করে এবার বরাদ্দ কমানো হল বলে দাবি ডিলার সংগঠনের।

Previous articleহাওয়ায় উড়ছে ৫০০-র নোট! ভোটের আগেই অন্ধ্র প্রদেশে উদ্ধার কোটি কোটি টাকা
Next articleদ্বিতীয় ভিডিও ফাঁস হতেই ‘রূপ’ বেরোলো সন্দেশখালির বিজেপির, বেধড়ক মার তৃণমূল কর্মীকে