১৪ বছরের ওবিসি সার্টিফিকেট বাতিল! এক্স হ্যান্ডেলে মোদিকে তুলোধনা অভিষেকের

২০১০ সাল থেকে ২০২৪ পর্যন্ত চোদ্দ বছরের OBC সার্টিফিকেট বাতিল করেছে কলকাতা হাইকোর্ট। এই নিয়ে নিজের এক্স হ্যান্ডেেলে প্রধানমন্ত্রীকে তুলোধনা করলেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

ওবিসি বাতিল প্রসঙ্গে বুধবার প্রধানমন্ত্রী মোদি এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে বলেন, হাইকোর্ট এই রায় দিয়েছে কারণ তৃণমূল সরকার বেআইনিভাবে মুসলিমদের সংরক্ষণ দিচ্ছে। পাশাপাশি রাজ্যের শাসকদলের তীব্র কটাক্ষও করেন তিনি। এরপরই প্রধানমন্ত্রীকে নিজের এক্স হ্যান্ডেলে তীব্র জবাব দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বছর দুয়েক আগেই একটি বেসরকারি টেলিভিশনের সাক্ষাৎকারে নিজেকে মুসলিমদরদি প্রমান করতে গিয়ে গর্ব করে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘গুজরাতে মুসলমানদের মধ্যে ৭০ টি জাতি এমন রয়েছে, যারা ওবিসি। আমি যখন গুজরাটে ছিলাম, তারা ওবিসি বিভাগে সুবিধা পেত’। কিন্তু বুধবারের হাইকোর্টর রায়ের পরই সেই প্রধানমন্ত্রীর গলাতেই শোনা গেল উলটপুরাণ! ভোটের রাজনীতি করতে গিয়েই একপ্রকার উল্টো গান গাইলেন প্রধানমন্ত্রী! কটাক্ষ করে অভিষেক বললেন, ‘মোদি জি নিজের কথাকেই নিজে বিরোধিতা করছেন’! প্রধানমন্ত্রী নিজেই যে ডাহা মিথ্যের আশ্রয় নিচ্ছেন তা প্রমাণ করে দিলেন অভিষেক।

 

বুধবার কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চের নির্দেশ অনুযায়ী, ২০১০ সাল পরবর্তী রাজ্য সরকারের দেওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল বলে গণ্য হবে। ২০১০ সালের আগের ওবিসি শংসাপত্র বৈধ। তবে ২০১০ পরবর্তী অর্থাৎ ২০১১ থেকে ২০২৪ সাল পর্যন্ত রাজ্যের দেওয়া সমস্ত সার্টিফিকেট বাতিল করে দেওয়া হয়েছে। তার ফলে বাতিল হচ্ছে ৫ লক্ষ ওবিসি শংসাপত্র। এর রায় আসার পরেই ঘোলাজলে মাছ ধরতে নেমে পড়েছেন দেশের প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী সকলেই।

ওবিসি বাতিল নিয়ে আগেই এদিনই শালবনির সভা থেকে বিজেপিকে তীব্র আক্রমণ করেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। বিজেপির অঙ্গুলিহেলনেই এই পরিস্থিতি বলে অভিযোগ করেন তিনি। তিনি বলেন, “হাই কোর্টের দুই বিচারপতির বেঞ্চ OBC সংরক্ষণ বাতিল করে দিয়েছে। ক্ষমতায় আসার আগেই এই রূপ, আসার পরে কী হবে, তা হলে ভাবুন!“

অন্যদিকে ওবিসি সংরক্ষণ নিয়ে হাইকোর্টের রায়কে না মানার কথা জানিয়ে এদিন তীব্র প্রতিবাদ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “কয়েকদিন ধরে প্রধানমন্ত্রী বলে চলেছেন তফসিলিদের রিজার্ভেশন কেড়ে নেবে। এটা কখনও হতে পারে? তাহলে সংবিধান ভেঙে দিতে হয়। আজ শুনলাম কাউকে দিয়ে একটা অর্ডার করিয়েছে। যদিও তার রায় আমি মানি না।  যে-ই রায় দিয়ে থাকুন। বিজেপির রায় এটা। আমরা মানি না।”

আরও পড়ুন- ভোটের ডিউটি পাওয়ায় লাইভে এসে কান্নাকাটি! ব্লেড দিয়ে হাত কাটার চেষ্টা মহিলা পুলিশকর্মীর

 

Previous articleভোটের ডিউটি পাওয়ায় লাইভে এসে কান্নাকাটি! ব্লেড দিয়ে হাত কাটার চেষ্টা মহিলা পুলিশকর্মীর
Next articleসৌগত- সায়ন্তিকার সমর্থনে পদযাত্রা মমতার, বিকেলে উত্তর কলকাতায় নির্বাচনী জনসভা