ষষ্ঠ দফায় ৫টা পর্যন্ত সারা দেশে ভোট ৫৮ শতাংশ, ভোট দিলেন প্রধান বিচারপতি

ভোটাধিকার প্রয়োগ করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। স্ত্রী কল্পনা দাসকে সঙ্গে নিয়ে ভোটদান করে তিনি বলেন তিনি নাগরিক হিসাবে তাঁর কর্তব্য পালন করেন

ষষ্ঠ দফায় গোটা দেশে ৫৮ টি কেন্দ্রে নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণ। বিকাল ৫টা পর্যন্ত দেশের গড় ভোটদানের হার ৫৭.৭ শতাংশ। বেশ কিছু জায়গায় ইভিএমের সমস্যার অভিযোগ সকাল থেকে শুরু হলেও কমিশন দ্রুত সেই সব অভিযোগ নিয়ে পদক্ষেপ নেয়। কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত অশান্তি ছাড়া ষষ্ঠ দফার নির্বাচনও সামগ্রিকভাবে শান্তিপূর্ণ, জানায় কমিশন। এই দফায় দেশের রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মতো গুরুত্বপূর্ণ মানুষ ভোটদান করেন, যেহেতু এই দফায় রাজধানী দিল্লিতে নির্বাচন।

সকালে দিল্লিতে প্রেসিডেন্সিয়াল এস্টেটে রাজেন্দ্র প্রসাদ কেন্দ্রীয় বিদ্যালয়ে ভোট দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রীতিমত লাইনে দাঁড়িয়ে অন্য সব ভোটারদের মতই তিনি ভোটাধিকার প্রয়োগ করেন। স্কুলের মহিলা বুথে তাঁকে ভোটদান করতে দেখা যায়। জাতীয় নির্বাচন কমিশনের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সপরিবারে দিল্লিতে ভোট দেন। অন্য দুই কমিশনার জ্ঞানেশ কুমার, সুখবীর সিং সান্ধু দিল্লির দুই কেন্দ্রে ভোটধিকার প্রয়োগ করেন।

বিকালে দিল্লিতেই নিজের ভোটাধিকার প্রয়োগ করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। স্ত্রী কল্পনা দাসকে সঙ্গে নিয়ে ভোটদান করে তিনি বলেন তিনি নাগরিক হিসাবে তাঁর কর্তব্য পালন করেন।

অন্যদিকে ঝাড়খন্ডে ভোট দেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। রাঁচির জওহর বিদ্যামন্দিরে ভোটাধিকার প্রয়োগ করেন তিনি। আবার অলিম্পিকে ব্রোঞ্জ জয়ী বক্সার বিজেন্দ্র সিং হরিয়ানায় ভোটাধিকার প্রয়োগ করেন। বিকাল ৫টা পর্যন্ত সবথেকে বেশি ভোট পড়েছে বাংলায়।

৫টা পর্যন্ত বিভিন্ন রাজ্যে ভোটদানের হার:
দিল্লি – ৫৩.৭৩ %
উত্তরপ্রদেশ – ৫২.০২ %
হরিয়ানা – ৫৫.৯৩ %
পশ্চিমবঙ্গ – ৭৭.৯৯ %
ঝাড়খণ্ড – ৬১.৪১ %
বিহার – ৫২.২৪ %
ওড়িশা – ৫৯.৬০ %
জম্মু ও কাশ্মীর – ৫১.৩৫ %

Previous article শেষ দফা ভোটের আগে কাকলির সমর্থনে পদযাত্রা মমতার, জনস্রোতে ভাসল বারাসত  
Next articleক্রমশ শক্তি বাড়াচ্ছে রেমাল! দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত চুঁচুড়া পুরসভা