রাজ্যের পরিস্থিতিতে নজর মুখ্যমন্ত্রীর, গাছ রিস্টোরে সোম-মঙ্গল বন্ধ রবীন্দ্র সরোবর: ফিরহাদ

ঘূর্ণিঝড় রেমালের দাপটে প্রচুর গাছ উপড়ে গিয়েছে কলকাতা শহরজুড়ে। বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে রবীন্দ্র সরোবর। ঝড়ে পড়ে যাওয়া গাছগুলিকে কোথাও সরিয়ে, কোথাও আবার আগের জায়গায় বসিয়ে পরিস্থিতি সামাল দেওয়া হবে। এই কারণে সোম ও মঙ্গলবার বন্ধ থাকবে রবীন্দ্র সরোবর তথা বালিগঞ্জ লেক। সংবাদ মাধ্যমে জানান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। সমগ্র বিষয়ের উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। দফায় দফায় মেয়রের সঙ্গে ফোনে কথা বলেছেন তিনি। কথা বলেছেন রাজ্যের মুখ্যসচিব সঙ্গেও।

 ঘূর্ণিঝড়ের গতিবিধি নজর রাখতে এবং ক্ষয়ক্ষতি আঘাতে রবিবার সারারাত খোলা ছিল কন্ট্রোল রুম। সেখানেই সারারাত কাটিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তিনি জানান, কলকাতায় বিভিন্ন জায়গায় ঝড়ের দাপটে গাছ উল্টে গিয়েছে। বেশ কিছু জায়গায় বৃষ্টির কারণে জল জমে ছিল তবে সব জায়গাতেই জোরকদমে কাজ চালাচ্ছে পুরসভা। কলকাতার অধিকাংশ জায়গায় জল নেমে গিয়েছে। গাছকাটার কাজ চলছে। কলকাতার (Kolkata) মেয়র তথা পুর ও নগর উন্নয়নমন্ত্রী জানান, বাড়ি ফেরার পথে তাঁর গাড়ির সামনেই ভেঙে পড়ে একটি গাছের ডাল। অল্পের জন্য রক্ষা পান তিনি। কলকাতা ও রাজ্যের পরিস্থিতি নিয়ে তাঁর সঙ্গে দফায় দফায় ফোনে যোগাযোগ রেখেছেন মুখ্যমন্ত্রী। মুখ্যসচিব বিপি গোপালিকার সঙ্গেও যোগাযোগ রেখেছেন তিনি। প্রশাসনের তরফে সব জায়গায় যাতে সঠিকভাবে ত্রাণ পৌঁছে যায় সেদিকে নজর রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

মেয়র জানান, রবীন্দ্র সরবরে বহু কাজ পড়েছে ডাল ভেঙে দিয়েছে যে গাছগুলিকে সম্ভব সেগুলিকে আবার বসানোর চেষ্টা করবে পুরসভা। ফিরহাদের কথায়, গাছ কেটে না ফেলে চেষ্টা করা হচ্ছে সেগুলিকে রিস্টোর করার। একই সঙ্গে ভেঙে পড়ার ডাল সরিয়ে দুদিনের মধ্যে লেকে আবার চলাচলের উপযুক্ত করে দেওয়া হবে। এই কারণে দুদিন বন্ধ থাকবে রবীন্দ্র সরোবর।

ফিরহাদের পছন্দের বেশ কিছু কৃষ্ণচূড়া গাছ ভেঙে পড়েছে। কৃষ্ণচূড়া গাছের ডালই পড়েছিল তার গাড়ির সামনে। ফিরহাদ হাকিম জানান, এবার কৃষ্ণচূড়ার বদলে উইপিং দেবদারু লাগানো হবে। কারণ ফুলের জন্য খুব সুন্দর দেখতে লাগলো, কৃষ্ণচূড়া গাছ ঝড়ে ভেঙে পড়ে বেশি।






Previous articleকেন্দ্রীয় বাহিনীর দখলে স্কুল, আরও একসপ্তাহ ছুটির মেয়াদ বাড়াল শিক্ষা দফতর
Next articleচ্যাম্পিয়ন হয়ে কত টাকা পুরস্কার পেল কেকেআর, কমলা টুপি-বেগুনি টুপিই বা কে পেলেন? চলুন দেখে নেওয়া যাক