কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ফের ভ্যাপসা গরম! রেমালের প্রভাব কাটতেই হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের 

রেমালের প্রভাব কাটতে না কাটতেই বাংলায় ফের দাপট দেখাচ্ছে গরম। মঙ্গলবার থেকেই সূর্যের চোখরাঙানি দেখছে দক্ষিণবঙ্গবাসী। আবারও সেই প্যাচেপ্যাচে গরম অনুভূত হচ্ছে। তবে দক্ষিণবঙ্গে যখন গরমের দাপট কমছে না উষ্ণতার উত্তরবঙ্গে সেই সময় ভারী বৃষ্টির (Rain) পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া অফিস (Weather Office)। তবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির (Rain) সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রা আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, অসমে তৈরি হয়েছে নিম্নচাপ। যার জেরে ঝেঁপে বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। আগামী পাঁচদিন উত্তরের তিন জেলা অর্থাৎ আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে বৃষ্টির ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার আবার আলিপুরদুয়ার ও কোচবিহারে অতিভারী বৃষ্টির সতর্কবার্তা জারি হয়েছে। শুধু তাই নয়, আগামিকাল ও শুক্রবার দার্জিলিং, কালিম্পংয়েও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে, সিকিমে অবিরাম বৃষ্টির জেরে জলস্তর বাড়তে শুরু করেছে তিস্তায়। আলিপুর জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিনের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

তবে তাপমাত্রা বাড়ার পাশাপাশি কয়েক দিন পর বৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। জুন মাসের প্রথম সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এমনকি মে মাসের শেষ দিনেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণের কয়েকটি জেলায়। বুধবার সকাল থেকে কলকাতার আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও অতি হালকা থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২.২ ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে দুই ডিগ্রি কম। এদিকে, আগামী দু-তিনদিনে আসছে কেরল ও উত্তর-পূর্ব ভারতে। কিন্তু উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে কিন্তু বজায় থাকবে ভ্যাপসা গরমের দাপট। আপাতত বিক্ষিপ্ত বৃষ্টিকেই সঙ্গী করে চলতে হবে দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকাকে।

এদিকে বুধবার রাত সাড়ে ১১টা পর্যন্ত দিঘা এবং বকখালি এলাকায় সমুদ্রে ঢেউয়ের উচ্চতা বেশি হতে পারে বলে জানিয়েছে আলিপুর।

 

Previous articleকমিশনের নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করেই ফের বিভাজনের রাজনীতি! মোদিকে তোপ বিরোধীদের 
Next article“ঘর শত্রু বিভীষণ”, রেখা পাত্রকে হারাতে ভোট ময়দানে তাঁর পরিবারের লোকেরাই!