শেষ পর্ব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কড়া নজর কমিশনের

এখনও পর্যন্ত ৬ দফা নির্বাচন মোটের উপর শান্তিপূর্ণ হয়েছে। বাকি আর একদফা। শেষ পর্বে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে কড়া নজর নির্বাচন কমিশনের (Election Commission)। ভোট গ্রহণ শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে সর্বাধিক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরাঞ্চলের ভোটারদের ভোট বিমুখতা দূর করতে কমিশনের তরফে প্রচার চালানো হয়েছে। কলকাতা উত্তর ও দক্ষিণ দুই শহরকেন্দ্রিক সংসদীয় ক্ষেত্রের জন্য তৈরি করা হয়েছে বিশেষ ম্যাসকট। এছাড়া রেলওয়ে, পরিবহন দফতরকে ব্যবহার করেও বিশেষ প্রচার চালানো হয়েছে। যার ফলে কমিশনের আশা, এবার কলকাতাতে রেকর্ড সংখ্যক ভোটদাতা নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। গত ৬ পর্বে দেশের সর্বাধিক ভোটের (Vote) নজির পশ্চিমবঙ্গ অক্ষুণ্ণ রাখবে শেষ দফাতেও।শেষ দফায় সর্বাধিক কেন্দ্রীয় বাহিনী এবং কুইক রেসপন্স টিম মোতায়ন থাকবে। নির্বাচন কমিশন নিযুক্ত পর্যবেক্ষকরা থেকে মাঠে নেমেছেন। সাম্প্রতিক কালে রাজনৈতিক অশান্তির কারণে খবরে থাকা সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ, বাসন্তী এবং কলকাতার দুই কেন্দ্রের দিকে বিশেষ নজর রাখছে কমিশন (Election Commission)।

শুধুমাত্র কলকাতাতেই মোতায়েন করা হবে ২৪৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। থাকবে ১২ হাজার হাজার ৭০০ পুলিশ কর্মী। পাশাপাশি, টহল দেবে কেন্দ্রীয় বাহিনীর ৩২৪টি বিশেষ কুইক রেসপন্স টিম। এই বিশেষ দল কলকাতা ছাড়া শহরতলিতেও টহল দেবে। কোথাও গোলমাল হলে যাতে ১০ মিনিটের মধ্যে কুইক রেসপন্স টিম পৌঁছে যেতে পারে সেই ব্যবস্থাও করা হচ্ছে। ৮০ টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড শহরজুড়ে টহলদারি চালাবে। শহরের প্রবেশ পথে বিভিন্ন এলাকায় মোট ৪৫ টি নাকা চেকিং পয়েন্ট করা হয়েছে। প্রতিটিতে থাকবে হাফ সেকশন করে কেন্দ্রীয় বাহিনী। প্রতিটি স্ট্যাটিক সার্ভেল্যান্স টিমএবং ফ্লাইং স্কোয়াড এর সঙ্গে ও থাকবে হাফ সেকশন কেন্দ্রীয় করে কেন্দ্রীয় বাহিনী। এর পাশাপাশি বহুতল বস্তি এলাকায় ও হোটেল গুলিতেও বিশেষ নজরদারি চালানো হচ্ছে।

নির্বাচন কমিশন সূত্রে খবর, উত্তর কলকাতা কেন্দ্রে ১৮৬৯ বুথের জন্য ৬৬.৫ কোম্পানি, দক্ষিণ কলকাতা কেন্দ্রে ২০৭৮ বুথের জন্য ৮২.৬১ কোম্পানি, যাদবপুর কেন্দ্রে ৯৪৩টি বুথের জন্য৩৬.৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। কলকাতা পুলিশের আওতায় এবার যুক্ত করা হয়েছে ভাঙড়কেও। স্পর্শকাতর এলাকা হিসেবে অতিরিক্ত নিরাপত্তা থাকছে ভাঙড়ে, মোতায়েন করা হবে ১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নির্বাচনের দুদিন আগে থেকেই কড়া নিরাপত্তা শহর জুড়ে। ১৪৪ ধারা জারির পাশাপাশি চলছে নাকা চেকিং।নির্বাচনে কলকাতা মহানগরীর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আজ রাত থেকেই শহর জুড়ে ৭২ টি নৈশ টহলদারি ভ্যান নামানো হচ্ছে। প্রতিটি ভ্যানে এক কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী থাকবে।







Previous articleস্বাভাবিকের চেয়ে দু’দিন আগেই কেরলে ঢুকল বর্ষা! বাংলায় কবে ঢুকবে মৌসুমি বায়ু?
Next articleশিক্ষকদের কাউন্টিং এজেন্ট হিসেবে নিয়োগে ‘না’! বড় নির্দেশ নির্বাচন কমিশনের