স্বাভাবিকের চেয়ে দু’দিন আগেই কেরলে ঢুকল বর্ষা! বাংলায় কবে ঢুকবে মৌসুমি বায়ু?

কেরল (Kerala) এবং উত্তর-পূর্ব ভারতের বেশিরভাগ অংশে বৃহস্পতিবার থেকেই একই সঙ্গে শুরু বর্ষা (Monsoon)। স্বাভাবিকভাবে, ১ জুন কেরলে বর্ষা শুরু হয়। আর উত্তরপূর্ব ভারতে দক্ষিণপশ্চিম বায়ু প্রবেশ করে ৫ জুন। তবে দেশে স্বাভাবিকের দু’দিন আগেই বর্ষা প্রবেশ করল, এমনটাই জানাল মৌসম ভবন। স্বাভাবিকের সাতদিন আগে উত্তরপূর্বে (North East) বর্ষা শুরু হল এবার। পাশাপাশি জানা যাচ্ছে, এ রাজ্যেও নির্ধারিত সময়ের আগে ঢুকে পড়তে চলছে বর্ষা। আগামী রবিবারই উত্তরবঙ্গে প্রবেশ করার কথা রয়েছে।

মৌসম ভবনের মহাপরিচালক এম মহাপাত্র বলেন, “মৌসুমি বায়ু বঙ্গোপসাগরের প্রবল ঘূর্ণিঝড় রেমালের কারণে খুব সক্রিয়, যা এই অঞ্চলের উপর বর্ষা প্রবাহকে টেনে এনেছে। গত দুই দিনে উত্তর-পূর্ব রাজ্যগুলিতে অত্যন্ত ভারী বৃষ্টিপাত হয়েছে। তাছাড়া কেরালাও গত দুই দিনে বর্ষা শুরুর সমস্ত মানদণ্ড পূরণ করেছে।” এর আগে হাওয়া অফিস ইঙ্গিত দিয়েছিল, জুন মাসের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে পারে। উল্লেখ্য, জলপাইগুড়িতে মৌসুমি বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ই জুন। তবে গতবছর তা দেরিতে ঢুকেছিল। অবশ্য এবার উত্তরবঙ্গে স্বাভাবিকের আগেই বর্ষা ঢুকতে পারে বলে ইঙ্গিত মিলছে। এই আবহে দক্ষিণবঙ্গেও আগেভাগেই বর্ষা ঢুকতে পারে বলে অনুমান করা হচ্ছে।


তবে উত্তর-পূর্বে বর্ষা দ্রুত চলে আসায় বাংলার জন্য সুখবর। তবে এখনও বর্ষা আসার আভাস না থাকলেও, বৃহস্পতি ও শুক্রবার উত্তরবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টির পূর্বাভাস। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি রয়েছে। পাশাপাশি উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাহাড়েও ভারী বৃষ্টি চলবে। বর্ষার ক্যালেন্ডার অনুযায়ী জলপাইগুড়িতে বর্ষা ঢোকার কথা ৭ জুন, শিলিগুড়িতে ৮ জুন, দক্ষিণবঙ্গে ১০ জুন, কলকাতায় ১১ জুন। তবে সময়ের আগেই এ রাজ্যেও প্রবেশ করবে।


Previous articleকেন্দ্রের মিথ্যাচারের কথা মনে রেখে শেষ দফায় ভোট দেওয়ার ডাক দেশ বাঁচাও গণমঞ্চের
Next articleশেষ পর্ব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কড়া নজর কমিশনের