২০২১-এ exit poll মেলেনি, ২০২৪ নির্বাচন শেষে সমীক্ষায় ভরসা নেই বাংলার

গড়পরতা সব সংস্থা অনেকটাই বেশি আসন বিজেপিকে দিয়েছিল। শেষমেশ তৃণমূল ইতিহাস তৈরি করে ২১৫টি আসন জেতে। বিজেপি আশার অর্ধেক ৭৭ আসনে থেমে যায়

এবারের লোকসভা নির্বাচনে শেষ না হতেই জোর তর্ক Exit poll নিয়ে। বিভিন্ন সমীক্ষায় উঠে আসছে নানা সমীকরণ। এই সমীক্ষাগুলিই ২০২১-এ দেগে দিয়েছিল বাংলায় ক্ষমতায় আসছে না তৃণমূল। কিন্তু ল্যান্ড স্লাইড ভিক্ট্রি হয়েছিল বাংলার শাসকদলের। সেই কারণেই ২০২৪-এর লোকসভা নির্বাচনের সমীক্ষায় খুব একটা ভরসা করছে না বাংলা।

সপ্তম দফার নির্বাচন শেষ হতেই গোটা দেশে উৎকণ্ঠা শুরু ফলাফল নিয়ে। তার মধ্যেই উত্তেজনার পারদ চড়িয়ে একাধিক সংবাদ সংস্থা প্রকাশ করল বুথ ফেরৎ সমীক্ষা। আর ২০২৪ সালের সমীক্ষা ফের একবার মনে করিয়ে দিল ২০২১ সালের সমীক্ষা যেভাবে সব হিসাব উল্টে দিয়ে রাজ্যের ক্ষমতায় তৃণমূলকে বসিয়েছিল। ২০২৪ লোকসভা নির্বাচনের বুথ ফেরৎ সমীক্ষায় একাধিক এজেন্সি ও খবরের চ্যানেলে দাবি আসনের নিরিখে বাংলায় এগিয়ে থাকবে বিজেপি। ঠিক যেভাবে ২০২১-এর বিধানসভা নির্বাচনের বুথ ফেরৎ সমীক্ষায় অনেকেই তৃণমূলকে টপকে বিজেপিকে রাজ্যের ক্ষমতার আসনে বসিয়েছিলেন।

২০২১ সালের বুথ ফেরৎ সমীক্ষায় তৃণমূলকে সর্বোচ্চ ১৬৪টি আসন দিয়েছিল একটি সংস্থা। গড়ে সব সংস্থাই ১৩০ থেকে ১৫০ আসনে বেঁধে ফেলার চেষ্টা চালিয়েছিল। সেখানে বিজেপির ঝুলিতে ১৮৫ আসন পর্যন্ত দেওয়া হয়েছিল। সর্বনিম্ন বিজেপি ১১৫টি আসন জিতবে বলে একটি সংস্থার বুথ ফেরৎ সমীক্ষায় দাবি করা হয়েছিল, যার থেকে গড়পরতা সব সংস্থা অনেকটাই বেশি আসন বিজেপিকে দিয়েছিল। শেষমেশ তৃণমূল ইতিহাস তৈরি করে ২১৫টি আসন জেতে। বিজেপি আশার অর্ধেক ৭৭ আসনে থেমে যায়।

২০২৪-এর লোকসভা বুথ ফেরৎ সমীক্ষায় বাংলার ৪২ আসনের মধ্যে গড়ে ১৫টি আসন পাবে তৃণমূল, এমনটাই দাবি নির্বাচনের সমীক্ষা করা সংস্থাগুলির। সেখানে বিজেপি কোনওভাবেই ২০টির কম আসন পাবে না বলে দাবি সংস্থাগুলির।

এবিপি আনন্দ সিভোটার সমীক্ষা

বিজেপি – ২৩-২৭, তৃণমূল – ১৩-১৭, বাম-কংগ্রেস – ১-৩

রিপাবলিক নেটওয়ার্ক সমীক্ষা

বিজেপি – ২১-২৫, তৃণমূল – ১৬-২০, বাম-কংগ্রেস – ০-১

ম্যাট্রিজ সমীক্ষা

বিজেপি – ২১-২৫, তৃণমূল – ১৬-২১, বাম-কংগ্রেস – ০

নিউজ এইট্টিন বাংলা সমীক্ষা (প্রথম তিন দফা)

বিজেপি – ৬-৯, তৃণমূল – ৩-৬, বাম-কংগ্রেস – ০

এই সমীক্ষার শেষেই রাজনীতিকদের একাংশ আশঙ্কা করছেন এবারও ২০২১-এৎ সমীক্ষার ফলের প্রতিচ্ছবি দেখা যাবে বাংলার রাজনৈতিক প্রেক্ষাপটে। অন্যদিকে দেশ জুড়ে বিভিন্ন সংস্থার সমীক্ষায় দেখা যাচ্ছে ফের ক্ষমতা প্রতিষ্ঠা পাবে মোদি সরকার। ২০১৯ সালের ৩০৩ আসন থেকে অনেক বেশি আসন জয়ের সম্ভাবনা দেখানো হয়েছে বুথ ফেরৎ সমীক্ষায়। যেখানে শনিবারই I.N.D.I.A. জোটের পক্ষ থেকে দাবি করা হয়েছে তাঁরা ২৯৫-এর অধিক আসন পাবেন, সেখানে সমীক্ষার ফল একেবারেই উল্টো। এক্ষেত্রেও রাজনীতিকদের দাবি, অটল বিহারী বাজপেয়ি সরকারের পতনের সময়ও কংগ্রেসের নেতৃত্বে ইউপিএ জোটের উত্থান যেভাবে বুথ ফেরৎ সমীক্ষায় ধরা পড়েনি, ২০২৪ সমীক্ষাতেও তেমনটাই হতে চলেছে।

Previous articleএকাধিক চমক লাল-হলুদে, দল গঠন নিয়ে মুখ খুললেন ইস্টবেঙ্গলের হেডস্যার
Next articleজামিনের বিরোধিতা! আদালতে কেজরিওয়ালকে ‘মিথ্যাবাদী’ সম্বোধন ইডির