আরও বাড়বে তাপমাত্রা, বৃষ্টি হলেও গরমের হাত থেকে রেহাই নেই! সাফ জানাল হাওয়া অফিস

বৃষ্টি (Rain) হলেও তাপমাত্রা (Temperature) কমার এখনই কোনও লক্ষণ নেই। উল্টে আগামী কয়েকদিনে তা আরও বাড়তে পারে বলে আভাস আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office)। পাশাপাশি শুক্রবার হাওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে, কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি (Rain) হলেও তা বেশিক্ষণ স্থায়ী হবে না।

তবে চলতি সপ্তাহ শেষের আগেই বঙ্গের তাপমাত্রা যে বৃদ্ধি পাবে তা জানিয়েছিল আবহাওয়া দফতর। সোমবারের আগে বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি বাড়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। কোনও কোনও জায়গায় আবার ৪২-৪৩ ডিগ্রি তাপমাত্রা ছুঁতে পারে। তবে এই সময়ের মধ্যে কিছু জেলায় খানিক বৃষ্টি হলেও তা বেশিক্ষণের জন্য হবে না। ফলে তাপমাত্রাজনিত অস্বস্তি বজায় থাকবে আগামী কয়েকদিন।

অন্যদিকে উত্তরবঙ্গে ইতিমধ্যেই বর্ষা ঢুকে গেছে। কিন্তু আপাতত দক্ষিণে থমকে রয়েছে মৌসুমী বায়ুর প্রবেশ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও কিছুটা সময় লাগবে। ১২ কিংবা ১৩ তারিখ নাগাদ দক্ষিণবঙ্গে বর্ষা আসতে পারে। তবে এক নাগাড়ে বৃষ্টি শুরু হলেই একমাত্র এই অস্বস্তিকর আবহাওয়া অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে। তবে তার আগে পর্যন্ত এমনই পরিস্থিতি বজায় থাকবে।

এদিন হাওয়া অফিস স্পষ্ট জানিয়ে দিয়েছে, বর্তমানে আন্দামান, কর্নাটক, গুজরাট এবং নাগাল্যান্ডের উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। একইসঙ্গে পশ্চিম উত্তর প্রদেশ থেকে পূর্ব বাংলাদেশ পর্যন্ত একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে। এই অক্ষরেখাটি উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। যার জেরেই দক্ষিণবঙ্গে গরম ও চরম অস্বস্তিকর আবহাওয়া এখনও মাত্রা ছাড়াচ্ছে।

 

Previous articleসাত বিধানসভাতেই বড় মার্জিন, স্মরণীয় জয়েও “চোরকাঁটা”! নিজেই সাফ করবেন সায়নী!
Next articleভোট মিটতেই ফের ‘নোংরা রাজনীতি’ মোদির! সংসদ ভবনের সামনে থেকে সরল গান্ধী মূর্তি, ক্ষুব্ধ বিরোধীরা