ভোট মিটতেই ফের ‘নোংরা রাজনীতি’ মোদির! সংসদ ভবনের সামনে থেকে সরল গান্ধী মূর্তি, ক্ষুব্ধ বিরোধীরা 

লোকসভা ভোটের (Loksabha Election) ফলাফল বেরতেই এবার সংসদ ভবনের ইতিহাস মুছে ফেলার চেষ্টা মোদি সরকারের (Modi Govt)। নতুন সরকার গঠনের আগেই ফের নোংরা রাজনীতি শুরু বিজেপির (BJP)। এবার সংসদ ভবনে প্রবেশের সময় চোখে পড়বে না মহাত্মা গান্ধী, বাবাসাহেব আম্বেদকর এবং ছত্রপতি শিবাজীদের ঐতিহাসিক মূর্তি। লোকসভা ভোটের ফল প্রকাশের পরই মুূর্তিগুলি সরানোর কাজ শুরু হয়েছে। যা নিয়ে ইতিমধ্যে একযোগে সোশ্যাল মাধ্যমে প্রতিবাদে ঝড় তুলেছে বিরোধীরা।

বিরোধীদের অভিযোগ, মোদি-শাহের ইন্ধনে সংসদ ভবনের ইতিহাস মুছে ফেলার চেষ্টা হচ্ছে। পুরনো সংসদ ভবনের দিকে এতদিন ছিল মহাত্মা গান্ধী, বাবাসাহেব আম্বেদকর এবং ছত্রপতি শিবাজী-সহ ১৪ জন মহান ব্যক্তিত্বর মূর্তি। নতুন সংসদ ভবন তৈরির সময় প্রস্তাব ছিল নতুন ভবনের দিকে ঘুরিয়ে দেওয়া হবে মূর্তিগুলির মুখ। কিন্তু তা না করে রাতারাতি কেন সংসদের ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে থাকা মূর্তিগুলি সরিয়ে ফেলা হল, তা নিয়ে বিস্তর প্রশ্ন উঠছে।

ঘটনার তীব্র নিন্দা করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। তিনি এক্স হ্যান্ডেলে লেখেন, ‘নৃশংস ঘটনা।” কংগ্রেস নেতা পবন খেরার অভিযোগ, মহারাষ্ট্র বিজেপিকে ভোট না দেওয়ায় শিবাজি ও আম্বেদকরের মূর্তি সরানো হয়েছে। গুজরাটে ক্লিন সুইপ না হওয়ায় তারা মহাত্মা গান্ধীর মূর্তি সরিয়ে ফেলল। এরপরই দেশবাসীর উদ্দেশে তাঁর প্রশ্ন, একটু ভেবে দেখুন, যদি বিজেপি ৪০০টি আসন পেত, তাহলে তাঁরা সংবিধানকেও কি রেহাই দিত?

যদিও বিরোধীদের লাগাতার চাপে পড়ে লোকসভার সচিবালয়ের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, সংসদ ভবন কমপ্লেক্সে থেকে কোনও মহান ব্যক্তির মূর্তি সরানো হয়নি। বরং সেগুলো সংসদ ভবন কমপ্লেক্সের অভ্যন্তরে সুশৃঙ্খল ও সম্মানজনকভাবে স্থাপন করা হচ্ছে। অন্যদিকে সংসদ ভবনের নিরাপত্তার দায়িত্বেও বদল আনা হয়েছে। এখন থেকে সংসদ ভবনের নিরাপত্তা সামললাবে সিআইএসএফ। এই সিদ্ধান্তেরও তীব্র সমালোচনায় সরব বিরোধীরা।

Previous articleআরও বাড়বে তাপমাত্রা, বৃষ্টি হলেও গরমের হাত থেকে রেহাই নেই! সাফ জানাল হাওয়া অফিস
Next articleলকেট হারতেই “পিণ্ডদান”, “মাথা ন্যাড়া”! প্রায়শ্চিত্ত হুগলির বিজেপি কর্মীদের