শপথের আগেই শরিকি বিবাদ! প্রফুল প্যাটেলের ক্ষোভের মুখে বিজেপি

প্রফুল প্যাটেল পূর্ণমন্ত্রী ছিলেন কেন্দ্র সরকারের। সেই পরিস্থিতিতে তাঁকে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত স্বরাষ্ট্র মন্ত্রীর পদ আমরা ঠিক বলে মনে করিনি।

লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতার স্বপ্ন দেখায় ইতি টানতে হয়েছে বিজেপিকে। পাঁচ বছর পরে সংসদীয় অধিবেশনে আমি-র বদলে ‘আমরা’ বলা শুরু করেছেন নরেন্দ্র মোদি। সবটাই শরিক দলগুলিকে তুষ্ট করতে। কিন্তু শেষরক্ষা হল না। মন্ত্রিসভায় জায়গা না পেয়ে এবার ক্ষোভ দেখালেন এনসিপি নেতা প্রফুল প্যাটেল। এমনকি আরও একধাপ এগিয়ে পূর্ণমন্ত্রিত্বের দাবিও জানালেন দলের প্রধান অজিত পাওয়ার। একদিকে যখন বিরোধী I.N.D.I.A. জোট বিজেপির মিলিজুলি সরকারের স্থায়ীত্ব নিয়ে প্রশ্ন তুলছে, সেখানে শপথ গ্রহণের আগেই গুরুত্বপূর্ণ শরিক এনসিপি-র সঙ্গে মতভেদ যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াতে চলেছে দিল্লির সমীকরণে।

লোকসভায় মহারাষ্ট্রে একটি মাত্র আসন জিতেছে অজিত পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপি। যেখানে শারদ পাওয়ার গোষ্ঠীর ঝুলিতে ৮টি আসন। এছাড়া রাজ্যসভায় একজন সাংসদ রয়েছেন অজিত পাওয়ার গোষ্ঠীর। এর আগে এনসিপি নেতা প্রফুল প্যাটেল এর আগে পূর্ণমন্ত্রীর পদ সামলেছিলেন। এই পরিস্থিতিতে মোদির তৃতীয় মন্ত্রিসভায় স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রীর পদ এনসিপি সাংসদদের দিতে চায় বিজেপি। কিন্তু সেই পদ প্রত্যাখ্যান করে এনসিপি। দলের রাজ্য়সভার সাংসদ প্রফুল প্যাটেল জানান, “গতকাল রাতে আমরা খবর পাই আমাদের একটি স্বাধীন দায়িত্বপ্রাপ্ত স্বরাষ্ট্র মন্ত্রীর পদ দেওয়া হচ্ছে। এর আগে আমি পূর্ণমন্ত্রী ছিলাম। এটা তো পদের অবনতি। আমার বিজেপি নেতৃত্বকে জানিয়েছি এবং তাঁরা ভবিষ্যতে প্রয়োজনীয় পদক্ষেপের আশ্বাস দিয়েছেন।”

রাজনীতির পদের লোভ যে এনসিপি-কে মহারাষ্ট্রে ভেঙেছিল, সেই তালে তাল মিলিয়েই বিজেপির বিরুদ্ধেও অসন্তোষ প্রকাশের পথে এনসিপি। দলের প্রধান অজিত পাওয়ারও প্রফুল প্যাটেলের সমর্থনেই মুখ খোলেন। তিনি বলেন, “প্রফুল প্যাটেল পূর্ণমন্ত্রী ছিলেন কেন্দ্র সরকারের। সেই পরিস্থিতিতে তাঁকে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত স্বরাষ্ট্র মন্ত্রীর পদ আমরা ঠিক বলে মনে করিনি। বিজেপিকে সময় দেওয়া হয়েছে কিছুদিন।” শপথের দিনই মোদির ‘আমরা’-র পর্দা এই ক্ষোভের জেরে সরে গিয়ে কদর্য রূপ বেরিয়ে এল।

Previous articleজর্জ টেলিগ্রাফের স্কিল ফেয়ার ২০২৪, উচ্ছ্বসিত ছাত্রছাত্রীরা
Next articleকাদায় পড়তেই বিরোধীদের অনুকরণ! বিধানসভা ভোটের আগে হরিয়ানায় নয়া ‘প্রকল্প’ চালু বিজেপির