ওড়িশার নতুন মুখ্যমন্ত্রীকে ঘিরে বিতর্ক, খুনি দারা সিং-এর মুক্তির প্রচারে মাঝি!

খুনিকে সমর্থন করেছিলেন মোহন চরণ মাঝি (Mohan Charan Majhi)! বুধবার ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী শপথ দেওয়ার পরই মাথাচাড়া দিয়েছে বিতর্ক। নবীন জমানা শেষ হয়ে ওড়িশায় এখন বিজেপি রাজ। নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন মোহন চরণ মাঝি। বুধবার তিনি শপথ নেওয়ার পর থেকেই মাথাচাড়া দিয়েছে বিতর্ক। সংবাদে প্রকাশিত হয় যে ১৯৯৯ সালে খ্রিস্টান ধর্মপ্রচারক গ্রাহাম স্টেইনস এবং তাঁর দুই সন্তানের হত্যার জন্য দোষী সাব্যস্ত হওয়া বজরং দলের কর্মী দারা সিং-এর মুক্তির দাবিতে প্রচার করেছিলেন মাঝি! এই কারণের জন্য তিনি ইসলামোফোবিয়ার জন্য পরিচিত সুদর্শন টিভির সম্পাদক সুরেশ চাভাঙ্কেকে (Suresh Chavanke) সমর্থনও করেছিলেন।

২০২২ সালের সেপ্টেম্বর মাসে চাভাঙ্কে কেওনঝার কারাগারে সিংয়ের সঙ্গে দেখা করার অনুমতি চেয়ে আবেদন করেন যা মেনে নেওয়া হয়নি। এর পরে সুদর্শন টিভির সম্পাদক এবং মোহন চরণ মাঝি সহ একাধিক বিজেপি নেতারা জেল কর্তৃপক্ষকে চাপ দেওয়ার জন্য ধর্নায় বসেছিলেন। অর্থাৎ যাঁর বিরুদ্ধে খুনের অভিযোগ তাঁকেই সমর্থন করেছিলেন ওড়িশার বর্তমান মুখ্যমন্ত্রী। ১৯৯৯ সালের ঘটনা, গ্রাহাম স্টেইনস তাঁর দুই ঘুমন্ত ছেলেকে সঙ্গে নিয়ে যখন গাড়ি করে যাচ্ছিলেন তখন সেখানে আগুন লাগিয়ে দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। এরপর ২০০৩ সালে, খোর্ধার ট্রায়াল কোর্ট দারা সিংকে মৃত্যুদণ্ড দেয় এবং এই ঘটনার সঙ্গে যুক্ত বাকি ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। পরবর্তীতে ওড়িশা হাইকোর্ট সিংয়ের মৃত্যুদণ্ডকে যাবজ্জীবন কারাদণ্ডে  পরিবর্তন করে। তবে শুধু গ্রাহাম নন, তার আগেও একজন মুসলিম ব্যবসায়ী এবং অন্য একজন খ্রিস্টান ধর্মপ্রচারকের হত্যা মামলায় দারা সিং-কে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল।

কেওনঝার কারাগার কর্তৃপক্ষ জানায় যে সাজাপ্রাপ্ত সিং কে শুধুমাত্র তাঁর পরিবারের সদস্যদের এবং আইনজীবীদের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া যাবে। এরপরই চাভাঙ্কে, মাঝি এবং অন্যান্য বিজেপি নেতারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ দেখান। মাঝি সেই সময় অর্থাৎ ২০২২ সালে বিজেপির চিফ হুইপ ছিলেন। তিনি অফিসিয়ালি সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন যে দারা সিং-কে সমর্থন করার জন্য দলে আলোচনা করা হবে। এবার তাঁকেই ওড়িশার মুখ্যমন্ত্রী করেছে বিজেপি।

 

Previous articleসিকিমে ভারী বৃষ্টির জের, ধসে চাপা পড়ে মৃত ৬! শুক্রবার পর্যন্ত জারি সর্তকতা 
Next articleবাণিজ্য সম্মেলনের প্রসারে এবার রাজ্যে শপিং ফেস্টিভ্যাল, অভিনব উদ্যোগ মুখ্যমন্ত্রীর