তিন মাসের মধ্যে মাদ্রাসায় ৩ হাজার শূন্যপদে নিয়োগের নির্দেশ হাই কোর্টের

মাদ্রাসায় ৩ হাজার শূন্যপদ রয়েছে। সেই শূন্যপদে গত ১৪ বছরে নিয়োগ হয়নি। এটা নিয়ে মামলা হয়েছিল হাই কোর্টে। বৃহস্পতিবার সেই মামলায় হাই কোর্টের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, এই নিয়োগ প্রক্রিয়ার জন্য আর কোনও অতিরিক্ত সময় দেওয়া হবে না। আগামী তিন মাসের মধ্যে ওই তিন হাজার পদে নিয়োগ শেষ করতে হবে। পাশাপাশি, এত দিন ওই নিয়োগ না করার জন্য জরিমানাও দিতে হবে মাদ্রাসা সার্ভিস কমিশনকে।বৃহস্পতিবার বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চে মামলাকারীর আইনজীবী ্ভিযোগ করেন, গত ১৪ বছর ধরে ওই শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে মাদ্রাসা সার্ভিস কমিশন ‘টালবাহানা’ করেছে। অন্য দিকে, কমিশন জানায়, তারা ওই নিয়োগ প্রক্রিয়া বাতিল করে নতুন করে পরীক্ষা নিয়ে নিয়োগ শুরু করতে চায়। কিন্তু সেই প্রস্তাব নাকচ করে দেন হাই কোর্টের দুই বিচারপতি। ডিভিশন বেঞ্চ বলেছে, আর অতিরিক্ত কোনও সময় নয়, তিন মাসের মধ্যে আদালতের নির্দেশ কার্যকর করতে হবে কমিশনকে। এত দিন সময় নিয়েও নির্দেশ পালন না করার জন্য দু’লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

২০১০ সালে বাম আমলে মাদ্রাসার গ্ৰুপ-ডি পদে কর্মী নিয়োগের পরীক্ষা হয়। জানানো হয়, ওই নিয়োগ প্রক্রিয়ায় ৩ হাজার কর্মী নিয়োগ করা হবে। মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিমের বক্তব্য, সরকার চাকরি দিতে চায় না। তাই এ ব্যাপারে উদাসীন থেকেছে। সরকারের এই উদাসীনতার জন্য নিয়োগ করা যায়নি। মামলাকারীরা আদালতকে জানিয়েছেন, ২০১৯ সালে বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ ওই শূন্যপদ ১৪ দিনের মধ্যে পূরণ করার নির্দেশ দিয়েছিল। কিন্তু সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় মাদ্রাসা সার্ভিস কমিশন। পরের বছর একক বেঞ্চের নির্দেশ বহাল রাখে ডিভিশন বেঞ্চ। কিন্তু তার পরেও নিয়োগ হয়নি।

আসলে সেই সময় কোভিড পরিস্থিতির কারণে নির্দেশ কার্যকর করার জন্য আদালতের কাছে ছ’মাস সময় চেয়েছিল কমিশন। সেই ছ’মাস পেরিয়ে গেলে কোভিডের কারণ দেখিয়েই আরও ছ’মাস সময় নেওয়া হয়। এ ভাবে বেশ কয়েক বার সময় নিয়েও তিন হাজার গ্ৰুপ-ডি পদে নিয়োগ করতে পারেনি মাদ্রাসা সার্ভিস কমিশন।

 

Previous articleটি-২০ বিশ্বকাপে ভারত-কানাডা ম্যাচ ঘিরে অনিশ্চিয়তা, চিন্তায় আইসিসি
Next articleআমেরিকাকে হারাতেই নজির গড়লেন রোহিত, টপকে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে