পঞ্চায়েত পরিষেবা উন্নয়নে “কর্মশ্রী” পোর্টাল ও ‘হোয়াটসঅ্যাপ চ্যাটবট” পরিষেবা চালু

পঞ্চায়েতের উন্নততর পরিষেবা দেওয়ার লক্ষ্যে “কর্মশ্রী” পোর্টাল ও ‘হোয়াটসঅ্যাপ চ্যাটবট” পরিষেবা চালু হল। শুক্রবার পশ্চিমবঙ্গ পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের মন্ত্রী প্রদীপ কুমার মজুমদার, পঞ্চায়েত প্রতিমন্ত্রী শিউলি সাহা, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের সচিব ডঃ পি.উলগানাথন এবং অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে এই কর্মশালার উদ্বোধন হয়। পশ্চিমবঙ্গের সমস্ত জেলা পরিষদের ডিস্ট্রিক্ট ইনফরমেশন অ্যানালিস্ট ও সমস্ত ব্লকের ব্লক ইনফরমেটিক্স অফিসাররাও হাজির ছিলেন। বিগত দু’বছরে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থার সার্বিক ডিজিটাইজেশনের লক্ষ্যে এবং নাগরিকদের উন্নততর পরিষেবা দেওয়ার স্বার্থে বিবিধ ডিজিটাল ব্যবস্থা নিয়েছে। পঞ্চায়েতের সর্বস্তরে সেই পরিষেবাগুলি যাতে সঠিক এবং সার্বিকভাবে রূপায়িত হয়, আজকের এই কর্মশালার মাধ্যমে সেই নির্দেশ সমস্ত জেলা পরিষদের ডিস্ট্রিক্ট ইনফরমেশন অ্যানালিস্ট ও সকল ব্লকের ব্লক ইনফরমেটিক্স অফিসারদের দেওয়া হয়েছে।

লগ ইন করতে হবে- কর্মশ্রীঃ (http://karmashree.wbdcptemployment.in)

পশ্চিমবঙ্গ পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর তার “কর্মশ্রী’ পোর্টালের মাধ্যমে রাজ্যের যে সমস্ত দরিদ্র অদক্ষ শ্রমিক মহাত্মা গান্ধী এন.আর.ই.জি.এস প্রকল্পে জব কার্ডের মাধ্যমে রেজিস্ট্রিকৃত আছেন, তাঁদের জন্য কমপক্ষে একটি আর্থিক বর্ষে নুন্যতম ৫০ দিনের কাজের ব্যবস্থা করবে। জবকার্ড হোল্ডাররা বিভিন্ন দফতরের গঠনমূলক কাজের জন্য রাজ্য সরকারের দ্বারা রাজ্যের যে কোন জায়গায় নিয়োগ হতে পারবেন। মোট ৩৬ টি সেক্টরকে এই পরিকল্পনার আওতায় আনা হয়েছে। মোট ৫৫ টি দফতরএই প্রকল্পের সাথে যুক্ত আছে। জানা গিয়েছে, জবকার্ড পরিবারের সংখ্যা ১.৩৭ কোটি এবং জবকার্ডধারী ব্যক্তির সংখ্যা ২.৫৮ কোটি। মোট ৬৪.৩১ লক্ষ জবকার্ড ধারী ব্যক্তি ২০২৩-২৪ আর্থিক বর্ষে নিয়োজিত হয়েছেন। ২০২৩-২৪ আর্থিক বর্ষে গড় শ্রমদিবস সৃষ্টি হয়েছে ৪৩ দিন।

পশ্চিমবঙ্গ পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর সব রাজ্যবাসী এবং পঞ্চায়েত কর্মচারীদের সাহায্যের জন্য ‘হোয়াটসঅ্যাপ চ্যাটবোট’ সার্ভিস চালু করেছে। সব নাগরিক এবং কর্মচারীরা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের বিভিন্ন পোর্টালের প্রয়োজনীয় তথ্য সহজেই এই সার্ভিসের মাধ্যমে পেয়ে যাবেন।
হোয়াটসঅ্যাপ চ্যাটবটঃ (+91 6291265854)।

যে পরিষেবাগুলি পাওয়া যবে,তার মধ্যে উল্লেখযোগ্য হল, ট্রেড এন.ও.সি ডাউনলোড। হাউস বিল্ডিং প্ল্যান অনুমোদনপত্র ডাউনলোড করা যবে। পঞ্চায়েত টুরিজম বুকিং স্লিপ ডাউনলোড করা যাবে। পি.আর.আই কর্মচারীদের পে-স্লিপ,বার্ষিক বেতন বিবৃতি (স্যালারি স্টেটমেন্ট) ডাউনলোড করা যাবে। গ্রাম পঞ্চায়েতের ফর্ম ২৬ ডাউনলোড পঞ্চায়েত সমিতির ক্যাশ অ্যানালাইসিস রিপোর্ট ডাউনলোড করকা যাবে।

 

 

Previous articleপ্রতিহিংসার রাজনীতি! তৃণমূলের টিকিটে জিততেই ইউসুফকে বরোদায় জমি-মামলায় নোটিশ
Next articleউপনির্বাচনেও চারে চার, প্রার্থী তালিকায় চমক নিয়ে কী বললেন কুণাল