বাগদা উপনির্বাচন: বাম-কংগ্রেস জোটে জট ফরওয়ার্ড ব্লক

লোকসভা নির্বাচনের (Loksabha Election) রেশ কাটতে না কাটতেই রাজ্যে বিধানসভা উপনির্বাচনের (Assembly Election) দামামা। ১০ জুলাই ভোট গ্রহণ। সরকার পরিবর্তন না হলেও, এই ভোট রাজনৈতিক ভাবে খুব তাৎপর্যপূর্ণ। শুরু হয়ে গিয়েছে মনোনয়ন পর্ব। চার কেন্দ্রের উপনির্বাচনের জন্য ইতিমধ্যেই প্রার্থীদের নাম ঘোষণা করেছে শাসক দল তৃণমূল কংগ্রেস (TMC)। যেখানে সবচেয়ে বড় চমক বাগদা (Bagda) কেন্দ্র। এই আসনে তৃণমূল প্রার্থী মতুয়া ঠাকুর বাড়ির সদস্যা তথা সাংসদ মমতাবালা ঠাকুরের মেয়ে মধুপর্ণা।

রায়গঞ্জ বাদ দিয়ে তিন আসনে প্রার্থী ঘোষণা করে দিয়েছে বামেরাও। যেখানে রায়গঞ্জ জোটসঙ্গী কংগ্রেসের জন্য ছেড়ে দিয়ে রানাঘাট (দক্ষিণ), বাগদা ও মানিকতলা কেন্দ্রের জন্য দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে বামফ্রন্ট। তিনটির মধ্যে দুটি আসনে লড়বে সিপিএম আর বাগদা আসনটি লড়বে ফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক। উত্তর ২৪ পরগনার মতুয়া অধ্যুষিত বাগদা বিধানসভা কেন্দ্রে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী গৌরদীপ্ত বিশ্বাস। তিনি এই কেন্দ্রের প্রাক্তন ফরওয়ার্ড ব্লক বিধায়ক কমলাক্ষী বিশ্বাসের ছেলে। বাম জমানায় এখানে
ফরওয়ার্ড ব্লকের বিরাট প্রভাব ছিল।

কিন্তু ঠিক এই কেন্দ্র নিয়েই আপত্তি কংগ্রেসের। বাম শরিক ফরওয়ার্ড ব্লকের প্রার্থী ঘোষণা করা আসনে
আলাদা প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করল জোট সঙ্গী প্রদেশ কংগ্রেস। হাত শিবিরের যুক্তি, এর আগে ২০১৬ এবং ২০২১ সালের বিধানসভা ভোটেও বামেদের সঙ্গে জোট করে লড়েছিল কংগ্রেস। এবং দু’বারই বাগদা আসন কংগ্রেসকে ছাড়ে বামেরা। শুধু তাই নয়, সদ্য সমাপ্ত বনগাঁ লোকসভা আসন (বাগদা বনগাঁ লোকসভার অন্তর্গত) থেকেও জোট প্রার্থী ছিল কংগ্রেস থেকেই। এবার বাগদা উপনির্বাচনেও কংগ্রেসের প্রার্থী দেওয়ার কথা। তাহলে উপনির্বাচনে জোট ঘোষণার পরও কেন ফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক বাগদায় প্রার্থী দিল, তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস।

সূত্রের খবর, বাগদায় প্রার্থী দেওয়ার জন্য প্রদেশ কংগ্রেস নেতৃত্বের মধ্যেও তুমুল অশান্তি হয়। অবশেষে আজ, শনিবার প্রদেশ কংগ্রেসের তরফে ঘোষণা করা হয় রায়গঞ্জের পাশাপাশি বাগদা আসনেও প্রার্থী দেবে তারা। রায়গঞ্জে কংগ্রেসের প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে প্রাক্তন বিধায়ক মোহিত সেনগুপ্ত। আর বাগদায় দলের সম্ভাব্য প্রার্থী হতে পারেন প্রবীর কীর্তনীয়া। ২০২১ সালে এই কেন্দ্রে থেকেই হাত চিহ্নে লড়েছিলেন প্রবীরবাবু।

তবে জোট হলেও কংগ্রেসের সঙ্গে বাম শরিকদের আসন সমঝোতা নিয়ে দ্বন্দ্ব নতুন কিছু নয়। বিশেষ করে ফরওয়ার্ড ব্লকের সঙ্গে আসন সমঝোতা নিয়ে দ্বন্দ্ব লেগেই থাকে কংগ্রেসের। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনেও ফরওয়ার্ড ব্লকের ঘোষণা করা কোচবিহার আসনে প্রার্থী দেয় কংগ্রেস। পালটা আবার পুরুলিয়ায় আলাদা প্রার্থী দেয় ফরওয়ার্ড ব্লক। এবার উপনির্বাচনেও সেই দ্বন্দ্ব অব্যাহত।

Previous articleপ্রধানমন্ত্রী পদে শপথ নিয়েই বিদেশে: G7 শীর্ষ সম্মেলনে মোদির প্রাপ্তি শুধুই ‘মেলোডি’! খোঁচা বিরোধীদের
Next articleবাগদায় উপনির্বাচনে বিজেপির প্রার্থী শান্তনু ঠাকুরের স্ত্রী? নাম শুনেই বিদ্রোহ গেরুয়া শিবিরে!