বৃষ্টি বিপর্যস্ত সিকিম, তিস্তার রুদ্ররূপে আতঙ্ক কালিম্পঙে

একনাগাড়ে বৃষ্টির জেরে বিপর্যস্ত নর্থ সিকিম (Heavy rain in North Sikkim)। লাচুং ও চুংথাং-এ আটকে পড়েছেন প্রায় দু হাজারের বেশি পর্যটক। বিপর্যস্ত জনজীবন। বৃষ্টির জেরে একের পর এক রাস্তা ধসে গিয়েছে। মংগন এলাকায় ধসের জেরে বহু বাড়ি ধসে যাওয়ায় মাটি চাপা পড়ে মৃত্যু হয়েছে একাধিক জনের। আহতও বহু মানুষ। বহু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন, কাজ করছে না মোবাইল নেটওয়ার্ক ফলে সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। রবিবারের পর থেকে অবস্থার উন্নতি হবে বলে আশাবাদী জেলা প্রশাসন। আর সিকিমের প্রাকৃতিক দুর্যোগের জের উত্তরবঙ্গে। তিস্তার জলস্তর বেড়ে ক্ষতিগ্রস্ত কালিম্পং জেলার একাংশ। তিস্তাবাজার এলাকার দেওগ্রামের রাস্তা ভাসিয়ে নিয়ে গিয়েছে নদী। নদীপারের বহুতলগুলির সিংহ ভাগই এখন জলের নীচে। ছাঙ্গু এলাকায় যাওয়ার রাস্তা কার্যত নেই বললেই চলে। জনপ্রিয় ভিউ পয়েন্টগুলি রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

আতঙ্কের প্রহর গুনছেন তিস্তা পাড়ের বাসিন্দারা। শুধু তা-ই নয়, বিপর্যস্ত উত্তর সিকিমও। সিকিমে এখনও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। লাল সতর্কতা রয়েছে উত্তর সিকিমে।

বৃহস্পতিবার রাতের দিকে বৃষ্টি খানিক থামায় তিস্তার জলস্তর নেমেছিল। শুক্রবার সকাল থেকে নাগাড়ে বৃষ্টি শুরু হতেই ফুলেফেঁপে উঠেছে তিস্তা। এই পরিস্থিতিতে গত দু’দিন ধরে আতঙ্কের প্রহর গুনছেন বাসিন্দারা।অনির্দিষ্ট কালের জন্য বন্ধ NH১০।মেলি থেকে ২৯ মাইল সহ কয়েকটি জায়গায় বর্তমানে যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিকল্প পথ জানিয়েছে দিয়েছে কালিম্পং জেলা প্রশাসন। আপাতত ছোট গাড়ি মানসং, ১৭ মাইল, আলগাড়া, লাভা, গোরুবাথান হয়ে শিলিগুড়ি যাতায়াত করতে পারবে। বড় এবং ভারী গাড়ি পেডং, লাভা, গোরুবাথান হয়ে শিলিগুড়ি যাওয়া-আসা করবে। কালিম্পং থেকে দার্জিলিং যাওয়ার জন্য ২৭ মাইল থেকে তিস্তা ভ্যালি হয়ে পৌঁছানো যাবে বলে জানিয়েছে প্রশাসন।

 

Previous articleসপ্তাহান্তে ফের লোকাল ট্রেন বাতিল শিয়ালদহে, যাত্রী ভোগান্তির আশঙ্কা
Next articleবসিরহাটে তৃণমূল কর্মীকে লক্ষ্য করে গুলি! উত্তপ্ত ন্যাজাট, অভিযোগ বিজেপির দিকে