প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েই বিদেশে: G7 শীর্ষ সম্মেলনে মোদির প্রাপ্তি শুধুই ‘মেলোডি’! খোঁচা বিরোধীদের

তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন। আর শপথগ্রহণের সময়কাল থেকে নিট পরীক্ষায় বড়সড় দুর্নীতির অভিযোগে দিল্লি-সহ দেশের একাধিক প্রান্তে যখন পড়ুয়ারা বিক্ষোভ দেখাচ্ছেন, তখন ৫০ তম জি-৭ (G7 Summit) শীর্ষ সম্মেলনে গিয়ে সেলফি তুলতে ব্যস্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মন্ত্রীসভা গঠনের যে তোড়জোড় মোদি সরকার শুরু করেছিলেন তা মিটতেই ফের বিদেশ সফরে প্রধানমন্ত্রী। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির (Giorgia Meloni) আমন্ত্রণে বৃহস্পতিবারই মোদি পৌঁছে যান সম্মেলনে যোগ দিতে। শনিবারই আন্তর্জাতিক সম্মেলনে উপস্থিত মেলোনি-সহ অন্যান্য রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠক সেরে শনিবারই দেশে ফিরেছেন মোদি। কিন্তু জি-৭ সম্মেলনে গিয়ে একেবারে অন্য রূপে ধরা দিলেন ভারতের প্রধানমন্ত্রী। শুক্রবারই বৈঠকে প্রযুক্তির উপর একচেটিয়া আধিপত্যের অবসানের আহ্বান জানিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক একটি সেশন নিয়ে আলোচনা করেন। তিনি জানান, প্রযুক্তির সুফল সমাজের সকল স্তরে পৌঁছে দিতে হবে। এছাড়া এই সম্মেলনে তেমন কোনও বিষয়ের উপরেই জোর দেননি তিনি। উল্টে ইতালির প্রধানমন্ত্রী মেলোনির সঙ্গে সেলফি তোলার সময়ই বেশ খোশমেজাজে ধরা দেন প্রধানমন্ত্রী। দেশে ফিরে ইতালীয় ভাষায় এক্স হ্যান্ডলে ইতালির প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান মোদি।

শুক্রবার জি-৭ সম্মেলন শেষ হওয়ার পর পরই ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে হাসিমুখে ছবি তোলেন মোদি। সেই ছবি ইতিমধ্যে ভাইরাল। নেট দুনিয়ায় হট কেকের মতো বিকোচ্ছে সেই ছবি। আর এমন ছবি সামনে আসতেই শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিরোধীদের মতে, ভোটের চাপ মিটিয়ে ইতালিতে মনোরঞ্জনের জন্য গিয়েছেন মোদি। শুক্রবার বক্তৃতা শেষে শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সেলফি তোলেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। অনুষ্ঠানে নরেন্দ্র মোদীকে ভারতীয় কায়দায় নমস্তে জানিয়ে স্বাগত জানান তিনি। জি৭ সামিটে তাদের সাক্ষাৎ ও সেলফিই আপাতত নেটপাড়ায় ঝড় তুলেছে। হ্যাশট্যাগে লেখা, ‘মেলোডি’। আর এর অর্থ হল মোদী+মেলোনি, দুই মিলে তৈরি মেলোডি। তবে নেটিজেনদের দেওয়া এই নাম মনে ধরেছে প্রধানমন্ত্রী মোদি ও ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির। তাঁরা নিজেরাও যখন ছবি পোস্ট করেন, হ্যাশট্যাগে তাই লেখেন মেলোডি। এবার জি৭ সামিট শেষের আগেও সেই সুযোগ হাতছাড়া না করে মুহূর্তকে ফেমবন্দী করেছেন দুজনেই। সেই ছবি-ভিডিয়োই এখন ভাইরাল।

শনিবার নিজের এক্স হ্যান্ডেলে সেই ছবি পোস্ট করেন ইটালির প্রধানমন্ত্রী। ক্যাপশনে লেখেন, ‘হাই ফ্রেন্ডস, ফ্রম #মেলোডি’। গত ডিসেম্বর মাসে দুবাইতে এক সম্মেলনে মুখোমুখি হয়েছিলেন মোদি-মেলোনি। তখনই সেলফি তুলেছিলেন তাঁরা। সেই থেকেই সোশাল মিডিয়ায় ট্রেন্ডিং #Melodi। উল্লেখ্য, মেলোনি ইটালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী। বছর দুয়েক হল তিনি মসনদে। মোদির সঙ্গে তাঁর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। চব্বিশের নির্বাচনে মোদির প্রত্যাবর্তন নিশ্চিত হতেই তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন মেলোনি। পাল্টা দেশে ফিরে ইতালির প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাতে একেবারে ভুল করেননি মোদি।

 

Previous article‘খুনি’ আরপিএফ! রেলের হকার মৃত্যুর ঘটনায় প্রতিবাদ গণমঞ্চের
Next articleবাগদা উপনির্বাচন: বাম-কংগ্রেস জোটে জট ফরওয়ার্ড ব্লক