কিছুক্ষণের মধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টি! চলতি সপ্তাহেই হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের

টানা বৃষ্টিতে জলমগ্ন উত্তর কিন্তু দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির দেখা নেই। সময় যত গড়াচ্ছে তাপমাত্রার ঊর্ধ্বমুখী পারদ এবং আপেক্ষিক আর্দ্রতার জেরে নাজেহাল দক্ষিণের মানুষেরা। এমনকী কয়েকটি জেলায় এখনও তাপপ্রবাহের (Heatwave) সতর্কতা জারি করা হয়েছে। তবে চলতি সপ্তাহ থেকেই হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের। সোমবার হাওয়া অফিসের (Weather Office) তরফে সাফ জানানো হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা (Monsoon)।

গত শুক্রবারই আবহাওয়া দফতর জানিয়েছিল, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে চলেছে। এরপরই ভ্যাপসা গরম থেকে মিলবে মুক্তি। সব ঠিকঠাক থাকলে আগামী চার পাঁচ দিনে উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করবে। যদিও মৌসুমি বায়ু ঢুকলেও তা আপাতত খুব একটা সক্রিয় হবে না বলে মনে করছেন আবহাওয়াবিদরা। কারণ উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গে বড় এলাকা জুড়ে বেশি মাত্রায় বৃষ্টির বিশেষ সম্ভাবনা নেই। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি হলে মৌসুমি বায়ু সক্রিয়ভাবে প্রবেশ করত দক্ষিণবঙ্গে। কিন্তু রবিবার পর্যন্ত এরকম কিছু ঘটার ইঙ্গিত পাওয়া যায়নি। ফলে বর্ষা সাধারণ গতিতেই প্রবেশ করবে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পুরুলিয়ায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। সোমবার ঝাড়গ্রাম, বীরভূম, বাঁকুড়ায়ও প্রবল গরম, অস্বস্তির জন্য জারি হলুদ সতর্কতা। দক্ষিণের বাকি জেলাতেও গরমের ভোগান্তি চলবে। অন্যদিকে, মঙ্গলবার পর্যন্ত জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা রয়েছে। দার্জিলিং, কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস মিলেছে। ঝড়বৃষ্টি হতে পারে দুই দিনাজপুর, মালদহে।

এদিকে আজ সোমবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভবনা বাড়বে। দক্ষিণে বর্ষা ধীরে ধীরে এগোচ্ছে। ফলে কয়েক দিনের মধ্যে দিনের তাপমাত্রা কমবে। মঙ্গলবার থেকেই কলকাতায় বৃষ্টির সম্ভাবনা আছে৷ সোমবার কলকাতায় আংশিক মেঘলা থাকবে। শহরবাসীকে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৬ ডিগ্রি বেশি। সোমবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেশি।


Previous articleশিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ির ধাক্কা! মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা, উদ্বেগপ্রকাশ মুখ্যমন্ত্রীর
Next articleরাম-বামের মধ্যে পার্থক্য নেই, ক্ষোভ উগরে জনপ্রিয় সিপিএম নেতার তৃণমূলে যোগদান!